পাঁচ দফায় ঝাড়খণ্ডে বিধানসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা, ফল প্রকাশ ২৩ ডিসেম্বর

পাঁচ দফায় ঝাড়খণ্ডে বিধানসভাপাঁচ দফায় ঝাড়খণ্ডে বিধানসভা

জাস্ট দুনিয়া ডেস্ক: পাঁচ দফায় ঝাড়খণ্ডে বিধানসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা করল নির্বাচন কমিশন। কমিশন শুক্রবার জানিয়েছে, ঝাড়খণ্ডে ভোট হবে ৩০ নভেম্বর এবং ৭, ১২, ১৬ ও ২০ ডিসেম্বর। ফল প্রকাশ হবে ২৩ ডিসেম্বর।

৮১ আসনের বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ৪১। মহারাষ্ট্র ও হরিয়ানা বিধানসভা নির্বাচনের ফল ঘোষণার কয়েকদিনের মধ্যেই ঝাড়খণ্ডের ভোট নির্ঘণ্ট ঘোষণা করল নির্বাচন কমিশন। এ দিন নয়াদিল্লিতে সাংবাদিক বৈঠক করে এই ঘোষণা করেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। গত বারের মতো, এ বারও পাঁচ দফায় ওই রাজ্যে ভোট হবে বলে জানিয়েছেন তিনি।

এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন…

৩০ নভেম্বর থেকে শুরু হচ্ছে ঝাড়খণ্ডের নির্বাচনী লড়াই। ওই দিন রাজ্যের ১৩টি আসনে ভোট হবে। ৭ ডিসেম্বর রাজ্যে দ্বিতীয় দফায় ভোট হবে ২০টি বিধানসভা আসনে। ঝাড়খণ্ডে তৃতীয় দফায় ভোট হচ্ছে ১২ ডিসেম্বর। ওই দিন রাজ্যের ১৭ আসনে ভোট হবে। চতুর্থ দফায় অর্থাৎ ১৬ ডিসেম্বর রাজ্যের ১৫ আসনে ভোট হবে। পঞ্চম অর্থাৎ শেষ দফায় ভোট হবে ১৯ ডিসেম্বর, রাজ্যের ১৬টি আসনে। এ জন্য ২০ শতাংশ ভোটগ্রহণ কেন্দ্রও ওই রাজ্যে বাড়ানো হয়েছে। কমিশন জানিয়েছে, ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গে ভোটের পরিস্থিতি খতিয়ে দেখে নির্বাচন কমিশনের বিশেষ প্যানেল। তার পরই ভোটের দিন ক্ষণ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

পাঁচ দফায় ঝাড়খণ্ডে বিধানসভা

পাঁচ দফায় ঝাড়খণ্ডে বিধানসভা

মহারাষ্ট্র ও হরিয়ানার মতো এই রাজ্যেও ক্ষমতায় রয়েছে বিজেপি। তাদের সঙ্গে জোট সঙ্গী হিসাবে রয়েছে আজসু (অল ঝাড়খণ্ড স্টুডেন্টস ইউনিয়ন)। ওই রাজ্যে বিজেপির দখলে রয়েছে মোট ৩৫ টি আসন ও আজসু-র দখলে রয়েছে ১৭ টি আসন। গত লোকসভা নির্বাচনেও ঝাড়খণ্ডে দুর্দান্ত ফল করে বিজেপি। কার্যত গেরুয়া ঝড় দেখা যায় রঘুবর দাসের রাজ্যে। মোট ১৪টি লোকসভা আসনের মধ্যে ১২টি দখল করে পদ্মশিবির।

বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের জন্য কোমর বাঁধছে কংগ্রেস ও ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম)। তবে তাদের মধ্যে এখনও আসন ভাগাভাগি হয়ে ওঠেনি। লোকসভা ভোটে কংগ্রেস-সহ অন্যান্য বিরোধীরা দেশ জুড়ে ধাক্কা খেলেও, মহারাষ্ট্র ও হরিয়ানার বিধানসভা নির্বাচনের লড়াইতে খানিকটা হলেও জমি ফিরে পেয়েছে। সেই আবহে এবার জমে উঠল ঝাড়খণ্ডের ভোট যুদ্ধও।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

Be the first to comment on "পাঁচ দফায় ঝাড়খণ্ডে বিধানসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা, ফল প্রকাশ ২৩ ডিসেম্বর"

Leave a comment

Your email address will not be published.


*