ভারতীয় ফুটবল দল: নতুন কোচের নামের তালিকায় এগিয়ে অ্যালবার্ট রোকা

ভারতীয় ফুটবল দলকনস্টানটাইনের আমলে অনুশীলনে ভারতীয় দল। ছবি: এআইএফএফ

জাস্ট দুনিয়া ব্যুরো: ভারতীয় ফুটবল দল নতুন কোচ পাচ্ছে এই মাসেই। বছরের শুরুতেই ভারতীয় দলের কোচের দায়িত্ব ছেড়েছিলেন স্টিফেন কনস্টানটাইন। অনেকটা প্রত্যাশিতই ছিল কনস্টানটাইনের বিদায়। এএফসি এশিয়ান কাপে ভারত ব্যর্থ হলেই বিদায় হয়ে যাবে সেই সময়ের কোচের। তার আগে পর্যন্ত সাফল্যের তুঙ্গে থাকা ভারতীয় দলের অতিরিক্ত আত্মবিশ্বাস যে বড় মঞ্চে গিয়ে ডোবাবে তা জানাই ছিল। তবে এই ভারতীয় দল যে পারফর্মেন্স তুলে এনেছিল কনস্টানটাইনের সময়ে তা ধরে রাখতে পারলে আরও উন্নতি হতে পারত ভারতীয় ফুটবল দলের। যদিও তেমনটা হল না।

এএফসি এশিয়ান কাপ থেকে ভারতের বিদায়ের রাতেই নিজের বিদায়ের কথা জানিয়ে দিলেন কনস্টানটাইন। তা সঙ্গে সঙ্গেই গ্রহন করে নিল ফেডারেশন। যা থেকে এটা স্পষ্ট কনস্টানটাইনের নিজের সরে যাওয়ার অপেক্ষায় ছিলেন ফেডারেশন কর্তারা।

নতুন কোচের খোঁজ শুরু হয়ে গিয়েছিল তখন থেকেই। সোমবার ফেডারেশন সভাপতি প্রফুল প্যাটেল জানিয়ে দেন চলতি মাসের মধ্যেই নির্ধারিত হয়ে যাবে ভারতীয় সিনিয়র ফুটবল দলের হেড কোচ। ইতিমধ্যেই এর জন্য ফেডারেশনের কাছে ২৫০-এর বেশি আবেদনপত্র জমা পড়েছে।

এএফসি এশিয়ান কাপ থেকে ভারত ছিটকে যেতেই দায়িত্ব ছাড়লেন কনস্টানটাইন

এখান থেকেই ফেডারেশনের চাহিদার সঙ্গে ম্যাচিং প্রোফাইল বেছে নিয়ে টেকনিক্যাল কমিটির কাছে পাঠানো হবে। যাঁদের বেছে নেওয়া হবে তাঁদের টেকনিক্যাল কমিটির সামনে ইন্টারভিউ দিতে হবে। তার পরই টেকনিক্যাল কমিটির বিচার সেরা কোচকে দায়িত্ব দেওয়া হবে।

এর মধ্যেই উঠে আসছে বেঙ্গালুরু এফসির প্রাক্তন কোচ অ্যালবার্ট রোকার নাম। তাঁর হাত ধরে সাফল্য এসেছে ভারতের সব থেকে পেশাদার এই ক্লাবে। তাঁর অধিনে খেলেছেন অনেক ভারতীয় দলের ফুটবলারও। তাঁদের পছন্দের তালিকায় রয়েছেন রোকা। যা খবর ভারতীয় দলের হেড কোচ হওয়ার পথে অনেকটাই এগিয়ে অ্যালবার্ট রোকা। এ ছাড়া বেশ কিছু বড় বিদেশি নামও উঠে আসছে। তবে সবটাই হবে ফেডারেশনের চাহিদা মেনে।

স্টিফেন কনস্টানটাইনের এটা ছিল ভারতের মাটিতে দ্বিতীয় অধ্যায়। তাঁর হাত ধরেই ভারতীয় ফুটবল দল ফিফা র‍্যাঙ্কিংয়ে ১০০র মধ্যে ঢুকে পড়েছিল। এখনও রয়েছে সেই জায়গায়। বড় বড় সাফল্য এসেছে ভারতের তাঁর কোচিংয়ের দ্বিতীয় অধ্যায়ে। মুম্বইয়ে ইন্টারকন্টিনেন্টাল কাপে ভারতীয় দলের দুরন্ত পারফর্মেন্স। গোটা মুম্বইসহ দেশের ফুটবলের জন্য সমর্থন, উপচে পড়া গ্যালারি সবই এসেছে তাঁর সময়ে। কিন্তু তাঁর হিটলারি শাসনে অতিষ্ঠ হয়ে উঠেছিলেন ভারতীয় দলের প্লেয়াররা। সারাক্ষণই আতঙ্কে থাকতে হত। এই অবস্থায় বিদায় নিতেই হত কনস্টানটাইনকে।

(ভারতীয় ফুটবলের আরও খবর পড়ুন এই লিঙ্কে)

Be the first to comment on "ভারতীয় ফুটবল দল: নতুন কোচের নামের তালিকায় এগিয়ে অ্যালবার্ট রোকা"

Leave a comment

Your email address will not be published.


*