স্টিফেন কনস্টানটাইন বলে দিলেন, খেলা কাগজে-কলমে নয়, হবে মাঠে

ভারতীয় ফুটবল দলকনস্টানটাইনের আমলে অনুশীলনে ভারতীয় দল। ছবি: এআইএফএফ

জাস্ট দুনিয়া ডেস্ক: স্টিফেন কনস্টানটাইন যে আত্মবিশ্বাস ছড়িয়ে দিয়েছেন দলের মধ্যে তার জেরে এই কঠিন ম্যাচও জিততে মরিয়া ভারত। মাত্র একটা ম্যাচ জয়। তারপর ভারত সম্পর্কে ধারনাই বদলে গেছে ফুটবল বিশ্বের। গত ম্যাচে থাইল্যান্ডকে হারানোর পর আজ আয়োজক দেশ আরব আমিরশাহীকে হারাতে মরিয়া ভারত। অপর দিকে আরব আমিরশাহী প্রথম ম্যাচ ড্র করে চাপে পড়ে গিয়েছে। এই ম্যাচ জিততে মরিয়া তারাও।

পরিসংখ্যান বলছে দুই দল অতীতে ১৩ বার মুখোমুখি হয়েছে। ভারত জিতেছে মাত্র দু’বার। আরব আমিরশাহী আট বার জয় লাভ করেছে। ড্র হয়েছে তিনটি ম্যাচ। ভারত শেষ বার জিতেছিল ২০০১ সালে। শেষ বার দু’দল মুখোমুখি হয় ২০১১ সালে। ২-২ গোলে অমিমাংসিত থাকে সেই ম্যাচ। এই মুহূর্তে সময়ে ভারত খুব ভালো ছন্দে রয়েছে।

ভারতের কোচ স্টিফেন কনস্টানটাইন কিন্তু বলে দিয়েছেন, খেলাটা খেলতে হবে মাঠে নেমে ওটা কাগজে-কলমে হয় না। তিনি বলেন, ‘‘আমরা তৈরি আমাদের পরিকল্পনা মতো। থাইল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয়ার্ধে দল যেভাবে ঘুরে দাড়িয়েছে সেটা খুব ভাল। জেজের গোল পাওয়াটা ওর আত্মবিশ্বাস বাড়াবে।’’

অন্যদিকে এশিয়ান ফুটবলের অন্যতম পাওয়ারহাউস আরব আমিরশাহী। ঘরের মাঠে জয়ে ফিরতে মরিয়া তারা। আরব আমিরশাহী ৪-৪-১-১ ফর্মেশনে শুরু করতে পারে। গোলে খালিদ এশা থাকবেন। রক্ষনে খলিফা ও জুমা আলসাদি বড় ভরসা। মাঝমাঠে আব্দুল রহমান ও আলি সলমানের বোঝাপড়া দলের সম্পদ। দুই উইং দিয়ে আমেদ খলিল ও আল হামাদী আক্রমণ শানাবে। গোলের জন্য আরব তাকিয়ে থাকবে স‌ইফ রশিদ ও আলির দিকে।

কোচ শঙ্করলাল চক্রবর্তী দায়িত্ব ছাড়লেন মোহনবাগানের , মেনে নিল ক্লাব

অন্যদিকে ভারতীয় দলের দূর্গ সামলাবেন গুরপ্রিত সিং। রক্ষনে আনাস‌ ও সন্দেশ জুটিই ভরসা। মাঝ মাঠে প্রণয় হালদার,উদান্ত সিং,অনিরুদ্ধ থাপা,হোলিচরন নার্জারি শুরু করবেন। গোলের জন্য তাকিয়ে থাকতে হবে সুনীল ছেত্রী ও আশিক কুরুনিয়ানের দিকে।

আজ আমেদ খলিল, আলি ও আল হামাদীকে রোখাই বড় চ্যালেঞ্জ সন্দেশ আনাস জুটির কাছে। ভারত কি পারবে ১৭ বছর বাদে আরব আমিরশাহীকে হারিয়ে পরের রাউন্ডে যাওয়া নিশ্চিত করতে? নাকি আরব আমিরশাহী ভারতকে হারিয়ে আবার জয়ের সরণীতে ফিরবে সেটা সময় বলবে।

দলের রাইটব্যাক প্রীতম কোটাল বলেন, ‘‘আমাদের আরবকে হালকাভাবে নেওয়ার কোনও জায়গাই নেই। কিন্তু আমাদের পরিকল্পনা তৈরি। সেটা যখন আমরা মাঠে দেব তখনি সবাই বুঝতে পারবেন।’’

থাইল্যান্ডকে ৪-১ গোলে হারাতে যে ফুটবল খেলেছে ভারত তার থেকে আরও অনেকবেশি লনাই দিতে হবে আজ। না হলে ফিফা র‍্যাঙ্কিংয়ের ৭৯ নম্বরে থাকা আরবকে ৯৭ নম্বরে থাকা ভারতের পক্ষে হারানো কঠিন হবে। হারাতে না পারলেও এক পয়েন্ট তো লাগবেই। তবে ভারত নামবে তিন পয়েন্টের লক্ষ্যেই। খেলা শুরু ভারতীয় সময় রাত ৯.৩০।

(খেলার আরও খবরের জন্য ক্লিক করুন)

Be the first to comment on "স্টিফেন কনস্টানটাইন বলে দিলেন, খেলা কাগজে-কলমে নয়, হবে মাঠে"

Leave a comment

Your email address will not be published.


*