ভারত বনাম দক্ষিণ আফ্রিকা প্রথম টেস্ট: দলগত ও ব্যাক্তিগত রেকর্ডের তালিকা

জাস্ট দুনিয়া ডেস্ক: প্রথম থেকেই রেকর্ড হতে শুরু করেছিল এই ম্যাচে। পাঁচ দিনের শেষে বিশাখাপত্তনম সাক্ষী থাকল একগুচ্ছ রেকর্ডে। সেটা কখনও ব্যাক্তিগত তো কখনও দলগত। একা রোহিত শর্মাই করলেন একাধিক রেকর্ড। পরবর্তী সময়ে তাঁর সহ্গে যোগ দিলেন অশ্বিন, জাডেজারা। শেষ দিন দুই দল মিলিতভাবেই টেস্ট ক্রিকেটের ইতিহাসে রেকর্ড করে ফেলল।

দেখে নেওয়া যাক কী কী রেকর্ড হল এই ম্যাচে:

প্রথম, রোহিত শর্মা বিশাখাপত্তনমে দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করার সঙ্গে সঙ্গেই ঘরের মাটিতে তাঁর টেস্ট ক্রিকেটের গড় ১০০তে পৌঁছে গেল। প্রথম ইনিংসে ১৭৬ রান করার পরই তিনি ছুঁয়ে ফেলেছিলেন ডন ব্র্যাডম্যানের ৯৮.২২ গড়কে।

দ্বিতীয়, রোহিত শর্মা বিশাখাপত্তনমে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১৩টি ছক্কা হাঁকিয়েছেন। টেস্ট ম্যাচে তিনি ছাপিয়ে গিয়েছেন ওয়াসিম আক্রমের ১২টি ছক্কার রেকর্ডকে।  ১৯৯৬-এ জিম্বাবোয়ের বিরুদ্ধে এই রেকর্ড করেছিলেন আক্রম।

তৃতীয়, রোহিত শর্মাই প্রথম ব্যাটসম্যান বিশ্ব টেস্ট ক্রিকেটের ইতিহাসে যিনি প্রথম ওপেনার হিসেবে খেলতে নেমেই দুই ইনিংসে সেঞ্চুরি করে ফেলেছেন।

চতুর্থ, ব্যাট হাতে দারুণ সাফল্য এসেছে ঠিকই কিন্তু দু’বারই এই টেস্টে তিনি স্টাম্প আউট হয়েছেন। এবং দু’বারই তিনি শিকার হয়েছেন কেশব মহারাজের বলে। তিনিই একমাত্র ভারতীয় ব্যাটসম্যান যিনি দুই ইনিংসেই স্টাম্প আউট হয়েছেন। এটা কিছুটা খারাপ রেকর্ড বটে।

পঞ্চম, শুক্রবার রবীন্দ্র জাডেজার নামের পাশে লেখা হল এমন এক রেকর্ড যার ফলে তিনি ছাঁপিয়ে গেলেন ওয়াসিম আক্রমের মতে বোলারকে। টেস্ট ক্রিকেটে ২০০ উইকেটের মালিক হয়ে গেলেন তিনি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টের তৃতীয় দিন  ১৬০ রান করা ডিন এলগারকে ফেরানোর সঙ্গেই বাঁ হাতি বোলারদের মধ্যে তিনি দ্রুততম ২০০ উইকেটের মালিক হয়ে গেলেন। মাত্র ৪৪ ম্যাচে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি।

ষষ্ঠ, রবিচন্দ্রন অশ্বিন ঢুকে পড়লেন নতুন ইতিহাসে। ছুঁয়ে ফেললেন দ্রুততম ৩৫০ টেস্ট উইকেটের রেকর্ডকে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টের পঞ্চম দিন বিশাখাপত্তনমে এই রেকর্ড করলেন তিনি।  শ্রীলঙ্কার তারকা স্পিনার মুথাইয়া মুরলীধরনের দখলেই এতদিন ছিল দ্রুততম ৩৫০ রানের রেকর্ড। ৬৬ টেস্ট ম্যাচে এই রেকর্ড করেছিলেন তিনি। প্রথম ইনিংসের সাত উইকেট এবং দ্বিতীয় ইনিংসে পঞ্চম দিনের শুরুতেই থিউনিস ডে ব্রুয়েনকে ফেরানোর সঙ্গেই ৬৬তম টেস্ট ম্যাচে ৩৫০টি উইকেট নিয়ে ফেললেন তিনি।

সপ্তম, টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক ম্যাচে সব থেকে বেশি ওভার বাউন্ডারি হয়েছে এই ম্যাচে। দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসের ৩৫তম ওভারে রবীন্দ্র জাডেজাকে ছক্কা হাঁকিয়ে এই ম্যাচকে রেকর্ডে পৌঁছে দিয়েছিলেন ডেন পিট। এর আগের রেকর্ড ছিল ২০১৪-১৫-তে পাকিস্তান-নিউজিল্যান্ড ম্যাচের ৩৫টি ছক্কার। ভারত তাদের প্রথম ইনিংসে ১৩টি ছক্কা মেরেছিল। দক্ষিণ আফ্রিকা মেরেছিল সাতটি। দ্বিতীয় ইনিংসে ভারতের পক্ষ থেকে এসেছিল ১৪টি ছক্কা দক্ষিণ আফ্রিকার তরফে আসে তিনটি ছক্কা।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)