অস্ট্রেলিয়ার মাটিতে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয় ভারতের

অস্ট্রেলিয়ার মাটিতে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয় ভারতেরঅস্ট্রেলিয়ার মাটিতে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয় ভারতের।

জাস্ট দুনিয়া ডেস্ক: অস্ট্রেলিয়ার মাটিতে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয় ভারতের আগেই হয়ে গিয়েছিল। শুধু ইতিহাস রচনা করতে আর একটা রাতের অপেক্ষা ছিল। আগেই ঠিক হয়ে গিয়েছিল এই সিরিজ জিতছেই ভারত। কারণ কোনও ভাবেই সিডনি টেস্ট জিততে পারবে না অস্ট্রেলিয়া। ৩১৬ রা‌নের টার্গেট ছিল শেষদিন। হাতে ১০ উইকেট থাকলেও শেষ দিন ওই রান তুলে জেতার সম্ভাবনা ছিল না। কারন ফনো-অন করতে হয়েছিল অস্ট্রেলিয়াকে। প্রথম ইনিংসে ভারতের ৬২২ রানের লক্ষ্যে নেমে ৩০০ রানেই শেষ হয়ে গিয়েছিল অস্ট্রেলিয়ার ইনিংস। কিন্তু শেষ দিন খেলা শুরুই করা গেল না। প্রথম সেশন দেখার পর দুই অধিনায়কের সঙ্গে কথা বলেসিডনি টেস্ট ড্র ঘোষণা করে দিল আম্পায়ার। আর তখনই উচ্ছ্বাসের বাধ ভাঙল ভারতীয় ক্রিকেট দলের।

৭১ বছরের চেষ্টার ফল মিলল শেষ পর্যন্ত। ১৯৪৭-৪৮-এ প্রথম অস্ট্রেলিয়া সফরে গিয়েছিল ভারতীয় দল। তার পর থেকে ১১টি টেস্ট সিরিজ খেলেছে ভারত অস্ট্রেলিয়ার মাটিতে। সৌরভ গঙ্গোপাধ্যায়ের অধিনায়কত্বে খুব কাছে পৌঁছে গিয়েও শেষ পর্যন্ত সিরিজ জিতে ইতিহাস তৈরি করা হয়নি যা এ দিন করলেন বিরাট কোহলি অ্যান্ড ব্রিগেড। অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম টেস্ট সিরিজ জিতে নিল ভারতীয় ক্রিকেট দল।

অ্যাডিলেডে চার ম্যাচের সিরিজের প্রথম ম্যাচ জিতেই শুরু করেছিল ভারত। দ্বিতীয় ম্যাচে পার্থে বড় ব্যবধানে হেরে যেতে হয়। কিন্তু সেই হার ভারতকে টলিয়ে দিতে পারেনি। বরং পরের ম্যাচেই মেলবোর্নে দারুণভাবে ঘুরে দাড়ায় ভারত। যে মেলবোর্নের পিচ নিয়ে গর্বে ছিল অস্ট্রেলিয়া সেখানে চার পেসার খেলিয়ে পাল্টা অস্ট্রেলিয়াকেই হারিয়ে দেন বিরাটরা। চার পেসার খেলানো নিয়ে কম সমালোচনা হয়নি। কিন্তু জিতলেই সব সমালোচনা আবার গর্তে ঢুকে পড়ে।

ভারত বনাম অস্ট্রেলিয়া চতুর্থ টেস্ট: লোকেশের ব্যর্থতার মঞ্চে সাফল্যের পতাকা ওড়ালেন পূজারা

এই সিরিজের শুরু থেকে দল নির্বাচন নিয়ে কম জলঘোলা হয়নি। তার সঙ্গে ছিল দলের ওপেনারদের নিয়মিত হতাশাজনক পারফর্মেন্স। তড়িঘড়ি যার জন্য উড়িয়ে আনতে হয়েছিল মায়াঙ্ক আগরওয়ালকে। তিনি এসে খানিকটা হাল ধরেন। কিন্তু প্রতিবারই ওপেনারদের ব্যর্থতার খালি জায়গা নিজের সেরা পারফর্মেন্স দিয়ে ঢেকে দেন চেতেশ্বর পূজারা। তিন নম্বরে নেমে চার টেস্টে তিনটি সেঞ্চুরি করেন তিনি। সিডনি ডবলে সেঞ্চুরির খুব কাছ থেকেও ফেরেন। সিরিজে সর্বোচ্চ রান ৫২১ করে সেরার পুরস্কারও জিতে নিয়েছেন তিনি।

তিনি ছাড়াও সেঞ্চুরি এসেছে বিরাট কোহলি ও ঋষভ পন্থের ব্যাট থেকে। বল হাতে দারুণ সফল ভারতের পেসাররা। যশপ্রীত বুমরা ২১ উইকেট তুলে নিয়েছেন।সিডনি টেস্টে প্রথম নেমে এক ইনিংসে পাঁচ উইকেটও নিয়েছেন স্পিনার কুলদীপ যাদব। একটা দলগত পারফর্মেন্সেরি ফল পেল ভারত। ম্যাচ শেষে বিরাট কোহলি বলে দিলেন, এটাই তাঁর সেরা প্রাপ্তি এখনও পর্যন্ত।

(খেলার আরও খবর পড়তে ক্লিক করুন এই লিঙ্কে)

Be the first to comment on "অস্ট্রেলিয়ার মাটিতে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয় ভারতের"

Leave a comment

Your email address will not be published.


*