ভারত বনাম অস্ট্রেলিয়া চতুর্থ টেস্ট: লোকেশের ব্যর্থতার মঞ্চে সাফল্যের পতাকা ওড়ালেন পূজারা

ভারত বনাম অস্ট্রেলিয়া চতুর্থ টেস্টব্যাট করছেন চেতেশ্বর পূজারা। ছবি: ফেসবুক

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারত বনাম অস্ট্রেলিয়া চতুর্থ টেস্ট যে কতটা গুরুত্বপূর্ণ তা ইতিমধ্যেই জেনে গিয়েছে ক্রিকেট বিশ্ব। এই টেস্ট জিততে পারলে ভারতীয় ক্রিকেটের ইতিহাসে নতুন কাহিনী লেখা হবে বিরাট কোহলির হাত ধরে। যা এতদিন কোনও অধিনায়ক করতে পারেননি। অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম টেস্ট সিরিজ জয়ের ইতিহাস তৈরি করবে ভারত। সেই লক্ষ্যে শুরুটা ভালই করে দিল ভারতের ব্যাটসম্যানরা। শুধু ব্যর্থতার ধারাবাহিকতা ধরে রাখলেন লোকেশ রাহুল।

সফরের শেষে আরও একটা সুযোগ পেয়েছিলেন ওপেনার লোকেশ রাহুলকে। রোহিত শর্মা না থাকায় হনুমা বিহারীকে পরে নামিয়ে মায়াঙ্ক আগরওয়ালের সঙ্গে ওপেন করতে নেমেছিলেন লোকেশ। কিন্তু মাত্র নয় রান করে প্যাভেলিয়নে ফিরে গেলেন তিনি। সেখানে ওই চাপের মধ্যেও জীবনের দ্বিতীয় টেস্ট খেলতে নেমে ৭৭ রানের ইনিংস খেললেন মায়াঙ্ক আগরওয়াল।ভাগ্যিস চেতেশ্বর পূজারা ছিলেন। তিনিই আবার ওপেনারের ব্যর্থতার মঞ্চে সাফল্যের কাহিনী লিখলেন।

চেতেশ্বর পূজারার সঙ্গে ভারতকে শক্ত ভিত তৈরি করতে সাহায্য করা মায়াঙ্ক বলেন, ‘‘তাঁর অধিনে খেলাটা সব সময়ই ভাল, আমরা যারা ব্যাট করি তারা সব সময় তাঁর সঙ্গে অনেকবেশি কথা বলি খেলা নিয়ে, টেকনিক নিয়ে। এবং তিনি সব সময়ই তৈরি থাকেন আমাদের পথ দেখানোর জন্য ও এগিয়ে যাওয়ার জন্য। তাঁর উপদেশ সব সময় খুব কাজে লাগে। আমাকে বিশেষ করে শিখিয়েছে কী ভাবে মানসিক কর্মশক্তিকে কাজে লাগাব। এবং এটাই গত চার-পাঁচ ধরে আমাকে শিখিয়েছে।” ১০ রানে প্রথম উইকেট পড়ার পর দ্বিতীয় উইকেটে এই জুটিতে এসেছে ১১৬ রান।

প্যাট কামিন্স একাই চারদিনে শেষ হয়ে যাওয়া ম্যাচ পঞ্চমদিনে নিয়ে গেলেন

মায়াঙ্ক বলেন, ‘‘উল্টোদিকে ওকে ব্যাট করতে দেখাটা একটা প্রাপ্তি। এবং কী ভাবে ও বোলারদের নাস্তানাবুদ করছে। ওর একটা ধরন রয়েছে। ও ওর শক্তি জানে এবং খারাপ বলের জন্য অপেক্ষা করে। অবশ্যই ও ওর অভিজ্ঞতা দিয়ে বলেছে প্রতিপক্ষ কোন সময়ে কী করতে চলেছে।”

তবে নিজের উইকেট ছুড়ে দিয়ে এসে হতাশ মায়াঙ্ক। বলেন, ‘‘বড় রান করতে না পারায় আমি সত্যিই হতাশ। হতাশ কারণ আমি আমার উইকেট ছুড়ে দিয়ে এসেছি। এর থেকে বুঝতে পারছি শেখার অনেক বাকি আছে। ভবিষ্যতে যদি এই ভুল আর না করি তাহলেই বোঝা যাবে সঠিক পথে এগোচ্ছি।”

যশপ্রীত বুমরা এ দিনের নায়ক

লোকেশ রাহুল আউট হতে মায়াঙ্ক আগরওয়ালের সঙ্গে ভারতীয় ইনিংসের হাল ধরেন চেতেশ্বর পূজারা। এই নিয়ে চার টেস্টে তিনটি সেঞ্চুরি করে ফেললেন তিনি। বিরাট কোহলি এ দিন ২৩ রান করেই ফিরলেন প্যাভেলিয়নে। সহ-অধিনায়ক অজিঙ্ক রাহানে আউট হলেন ১৮ রানে। ৭৭ রান করে আউট হলেন ওপেনার মায়াঙ্ক আগরওয়াল।এর পরই পূজারার সঙ্গে ব্যাট করতে নামেন হনুমা বিহারী।

দিনের শেষে ভারত থামল ৩০৩/৪-এ। ২৫০ বলে ১৩০ রান করে ক্রিজে রয়েছেন চেতেশ্বর পূজারা। উল্টোদিকে হনুমা বিহারী ৫৮ বলে ৩৯ রান করে অপরাজিত রয়েছেন হনুমা বিহারী।অস্ট্রেলিয়ার হয়ে দু’উইকেট নিলেন জোস হ্যাজেলউড। একটি করে উইকেট মিচেল স্টার্ক আর নাথায় লিয়ঁর।

Be the first to comment on "ভারত বনাম অস্ট্রেলিয়া চতুর্থ টেস্ট: লোকেশের ব্যর্থতার মঞ্চে সাফল্যের পতাকা ওড়ালেন পূজারা"

Leave a comment

Your email address will not be published.


*