যশপ্রীত বুমরা কেরিয়ারের সেরা বোলিং করে অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিলেন

যশপ্রীত বুমরাযশপ্রীত বুমরাকে অধিনায়ক বিরাট কোহলির কুর্নিশ। ছবি: বিসিসিআই টুইটার

জাস্ট দুনিয়া ডেস্ক: যশপ্রীত বুমরা এ দিনের নায়ক। মেলবোর্ন টেস্টের এক একটা দিন লেখা হচ্ছে এক এক জনের নামে। প্রথম দিন আলোচনার কেন্দ্রে ছিলেন টেস্ট অভিষেক হওয়া ওপেনার মায়াঙ্ক আগরওয়াল। দ্বিতীয় দিন সেই লাইম লাইট কেড়ে নেন চেতেশ্বর পূজারা। আর তৃতীয় দিন লেখা থাকল যশপ্রীত বুমরার নামে। মেলবোর্ন টেস্টের ফল কী হবে তা এখনই নিশ্চিত করে বলা না গেলেও এটা ঠিক যে এই টেস্ট ভারতীয় ক্রিকেট দলের জন্য অনেক উপহার নিয়ে এসেছ। প্রতিদিনই কেউ না কেউ হয়ে উঠছেন নায়ক।

তৃতীয় দিনের শেষে যদিও ভারতের ব্যাটিংয়ের অবস্থা খুব একটা ভাল নয়। ৫৪ রানে ইতিমধ্যেই পাঁচ উইকেট চলে গিয়েছে ভারতের। ক্রিজে রয়েছেন সেই মায়াঙ্কর আগরওয়াল আর সঙ্গে ঋষভ পন্থ। এমনই অবস্থা পিচের যে প্রথম ইনিংসে সেঞ্চুরি করা চেতেশ্বর পূজারা ও ৮২ রান করা বিরাট কোহলি কোনও রান না করেই ফিরে গিয়েছেন প্যাভিলয়নে।

যদিও দিনের শুরুটা ছিল ভারতেরই। নিজের কেরিয়ারের সেরা বোলিং করে চমকে দিয়েছেন এই বছরের শুরুতে অভিষেক হওয়া যশপ্রীত বুমরা। তৃতীয় দিন সেই বুমরার বলের দাপটে অস্ট্রেলিয়া তাদের ঘরের মাঠ মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে রীতিমতো উড়ে গেল। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস তৃতীয় দিনের শুরুতেই শেষ হয়ে গেল ১৫১ রানে।

পূজারার সেঞ্চুরি, প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার সামনে ৪৪৩ রানের টার্গের

যশপ্রীত বুমরা প্যাভেলিয়নে ফেরালেন মার্কাস হ্যারিস, শন মার্শ, ত্রাভিস হেড, টিম পাইন, নাথান লিয়ঁ ও জোস হেজেলউডকে। এক ক্যালেন্ডার ইয়ারে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মাটিতে পাঁচ উইকেটের রেকর্ড করলেন তিনি। ১৫.৫ ওভারে তিনি শেষ করলেন ৬/৩৩এ।

১৯৮৫-র পর থেকে কোনও ভারতীয় ফাস্ট বোলারের এটাই সেরা বোলিং। এর আগে বুমরার কেরিয়ারের সেরা স্পেল ছিল ৫/৪৫। জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জোহানেসবার্গে সেরা বোলিং করেছিলেন তিনি। তাঁর দখলে এই মুহূর্তে রয়েছে ৪৫টি উইকেট। এর সঙ্গে যশপ্রীত বুমরা ছাপিয়ে গিলেন দীলিপ দোষীকেও। টেস্ট অভিষেকের বছরে সব থেকে বেশি উইকেট নেওয়ার রেকর্ড করে ফেললেন তিনি। ১৯৭৯তে অভিষেকে ৪০ উইকেট নিয়েছিলেন দোষী।

বক্সিং ডে টেস্টের শুরুতেই রেকর্ডে মায়াঙ্ক আগরওয়াল

অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে দ্বিতীয় দিনের শেষে ভারত ৪৪৩/৭-এ ইনিংস ঘোষণা করে দেওয়ার পর দ্বিতীয় দিনের শেষে মাত্র ছয় ওভারই খেলার সুযোগ পেয়েছিল অস্ট্রেলিয়া। আট রান নিয়ে তৃতীয় দিনের সকাল শুরু হয়ছিল অস্ট্রেলিয়ার। হ্যারিসের ব্যাট থেকেই আসে সর্বোচ্চ ২২ রানের ইনিংস। উসমান খোয়াজা করেন ২১ করেন। ১৯ রান শন মার্শের। ২০ রান করেন ত্রাভিস হেড। মিচেল মার্শ ফেরেন নয় রানে। পাইন ২২ রানে আউট হন আর কামিন্সের রান ১৭। শেষের দুই উইকেট যায় কোনও রান না করেই। সাত রান করে অপরাজিত থাকেন মিচেল স্টার্ক। ৬৬.৫ ওভারে ১৫১ রানেই শেষ হয়ে যায় অস্ট্রেলিয়া।

বুমরা ছাড়াও দুই উইকেট নেন রবীন্দ্র জাডেজা। একটি করে উইকেট ইশান্ত শর্মা ও মহম্মদ শামির। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে হনুমা বিহারী মাত্র ১৩ রান করেই প্যাভেলিয়নে ফিরে যান তিন ও চার নম্বরে চেতেশ্বর পূজারা ও অধিনায়ক বিরাট কোহলি রানের খাতাই খু‌লতে পার‌লেন না। অজিঙ্ক রাহানেএ দিন করলেন মাত্র এক রান।

রোহিত শর্মা আউট হলেন পাঁচ রানে। তৃতীয় দিনের শেষে ২৮ রান করে অপরাজিত রয়েছেন মায়াঙ্ক আগরওয়াল ও ছয় রান করে ঋষব পন্থ। তৃতীয় দিনের শেষে ভারত ৫৪/৫।

Be the first to comment on "যশপ্রীত বুমরা কেরিয়ারের সেরা বোলিং করে অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিলেন"

Leave a comment

Your email address will not be published.


*