ধোনি রাজ, টেস্টের পর অস্ট্রেলিয়ার মাটিতে ওডিআই সিরিজেও জয় ভারতের

ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ

জাস্ট দুনিয়া ডেস্ক: ধোনি রাজ ওডিআই সিরিজ জিতিয়ে দিল ভারতকে। তিন মাচের ওডিআই সিরিজ প্রথম দুই ম্যাচের পর ১-১-এ এসে দাঁড়িয়েছিল। যার ফলে শেষ ওডিআই ছিল সিরিজের ফাইনাল ম্যাচ। যে জিতবে তার দখলে যাবে সিরিজ। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে প্রথমে অস্ট্রেলিয়াকেই ব্যাট করতে পাঠিয়েছিলেন বিরাট কোহলি।

প্রথম দুই ম্যাচেই অস্ট্রেলিয়া টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল। এ বার পালা ছিল ভারতের। কিন্তু রান তাড়া করে জেতার কতাই ভেবেছিল ভারতীয় টিম ম্যানেজমেন্ট। কিন্তু ম্যাচের শুরুতেই মিনিট কুড়ির জন্য বন্ধ হয়ে গেল খেলা। সেই পুরো সিরিজে ভুগিয়ে শেষ বেলায়ও পিছু ছাড়ল না অস্ট্রেলিয়ার বৃষ্টি। তবে তা বেশিক্ষণ স্থায়ী হয়নি।

ব্যাট করতে নেমেই পাঁচ রান করে প্যাভেলিয়নে ফিরে গেলেন অ্যাস্টন ক্যারি। ১৪ রানে ফিরলেন আর এক ওপেনার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। দু’জনকেই ফেরালেন ভুবনেশ্বর কুমার। তার পর থেকে বল হাতে শুরু হল চাহালরাজ। যাঁর বলের দাপটে কোনও ব্যাটসম্যানই বেশিক্ষণ ক্রিজে টিকতে পারলেন না।

মহম্মদ সিরাজের জায়গায় শেষ ওডিআই-এ দলে নেওয়া হয়েছে যুজবেন্দ্র চাহালকে। আর তিনি একাই অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের নাস্তানাবুদ করে দিলেন। তাঁর বলের ফ্লাইট আর পেসের পরিবর্তন বেশিরভাগ সময় বুঝেই উঠতে পারলেন না অস্ট্রেলিয়ার বোলাররা। তাঁর ঝুলিতে এল উসমান খোয়াজা, শন মার্শ, পিটার হ্যান্ডসকম্ব, মার্কাস স্তইনিস, ঝাই রিচার্ডসন ও অ্যাডাম জাম্পা।

‘এমএস ক্লাসিক’, লক্ষ্যে পৌঁছে ধোনির ইনিংসকে এ ভাবেই ব্যাখ্যা করলেন বিরাট

দুটো উইকেট নিলেন মহম্মদ শামি। তার মধ্যে ম্যাক্সওয়েলের উইকেটটির পিছনে বড় ভূমিকা রেখে গেল ভুবনেশ্বর কুমারের দুরন্ত ক্যাচ। অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ রান পিটার হ্যান্ডসকম্বের ৫৮। আট বল বাকি থাকতেই ২৩০ রানে শেষহয়ে গেল অস্ট্রেলিয়ার ইনিংস।

প্রথম দুই ম্যাচে বিরাট বিরাট রানের পাহাড়ে চড়তে হয়েছে ভারতকে তার তুলনায় এটা কিছু ছিল না। কিন্তু দুই ওপেনার সেই ভরসা দিতে পারলেন না। রোহিত শর্মা ৯ ও শিখর ধাওয়ান ২৩ রানে ফিরে গেলেন প্যাভেলিয়নে। তার পর ভারতের ইনিংসের হাল ধরলেন বিরাট কোহলি ও এমএস ধোনি। দ্বিতীয় ম্যাচের অ্যাকশন রিপ্লে দেখা স্বপ্ন তৈরি করেও ৪৬ রানে আউট হয়ে গেলেন ভারত অধিনায়ক।

তখনও লক্ষ্য থেকে অনেকটাই পিছিয়ে ভারত। শক্ত হাতে ততক্ষণে ভারতের ব্যাটিংয়ের হাল ধরে নিয়েছেন এমএস ধোনি। তিন ম্যাচের সিরিজের তিনটেতেই তাঁর ব্যাট থেকে এল হাফ সেঞ্চুরি। বিরাট কোহলি আউট হতেই কেদার যাদবকে সঙ্গে নিয়ে নতুন করে লড়াই শুরু করলেন ধোনি। হাফ সেঞ্চুরি করে দারুণ সঙ্গ দিলেন কেদার যাদবও।

৬ বল বাকি থাকতেই সাত উইকেটে ম্যাচ জিতে নিল ভারত। ৮৭ রানে অপরাজিত থাকলেন এমএস ধোনি। কেদার যাদব অপরাজিত থাকলেন ৬১ রানে।

(খেলার আরও খবর পড়তে ক্লিক করুন এই লিঙ্কে)

Be the first to comment on "ধোনি রাজ, টেস্টের পর অস্ট্রেলিয়ার মাটিতে ওডিআই সিরিজেও জয় ভারতের"

Leave a comment

Your email address will not be published.


*