ভারত বনাম অস্ট্রেলিয়া, প্রথম টেস্ট: অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজে ১-০তে এগিয়ে গেল ভারত

ভারত বনাম অস্ট্রেলিয়া, প্রথম টেস্টদুরন্ত জয় ভারতের। ছবি: ইন্ডিয়ান‌ ক্রিকেট টিমের ফেসবুক

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারত বনাম অস্ট্রেলিয়া, প্রথম টেস্ট শেষ হল ভারতের জয়ের সঙ্গেই। ১০ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে জয় দিয়ে টেস্ট সিরিজ শুরু করল ভারত। এগিয়ে গেল ইতিহাস রচনার দিকে। যে ইতিহাস নিয়ে সিরিজ শুরুর অনেক আগে তেকেই অনেওক স্বপ্ন বোনা শুরু হয়ে গিয়েছিল। ধরেই নেওয়া হয়েছিল এই ভারতীয় দল এ বার অস্ট্রেলিয়া থেকে টেস্ট সিরিজ জিতেই ফিরবে। সাফল্যের তুঙ্গে থাকা একটা দল। টেস্ট র‍্যাঙ্কিংয়ের এক নম্বর দল ভারত তাই শুরু থেকেই লড়াই দেওয়ার জন্য তৈরি ছিল। যদিও প্রথম দিনের পর সেই স্বপ্ন কিছুটা ধাক্কা খেয়েছিল। কিন্তু যতদিন এগিয়েছে এটা পরিষ্কার হয়ে গিয়েছে এই পিচে এর থেকে বেশি রান ওঠা সম্ভব নয়।

প্রথম দিন টস জিতে অ্যাডিলেড ওভালে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন বিরাট কোহলি। কিন্তু শুরুতেই ধাক্কা খেল ভারত। দুই ওপেনার পর পর ফিরে গেলেন সামান্য রান করে। যা টেস্ট ক্রিকেটের কোনও কাজেই লাগার নয়। তিন নম্বরে নেমে যখন ভারতীয় ব্যাটিংয়ের হাল ধরছেন তখন উল্টোদিকে কেউ ছিল না চেতেশ্বর পূজারাকে সাহায্য করার জন্য। তার মধ্যেই ১২৩ রানের ইনিংস খেলে ভারতের রানকে ২৫০এ নিয়ে গিয়েছিলেন তিনি প্রথম ইনিংসে।

স্বপ্ন দেখা ভারতীয়রা তখন হতাশ। সমালোচনার ঝড়ও উঠতে শুরু করেছে সোশ্যাল মিডিয়ায়। কিন্তু অস্ট্রেলিয়া ব্যাট করতে ন‌ামতেই থেমে গেল সব। তার পর থেকে শুধু দমবন্ধ করে এই দিনটির অপেক্ষায় ছিল গোটা ভারত। ভারতের মতো প্রথম ইনিংস অস্ট্রেলিয়ায় ভেঙে পড়তে শুরু করে ওপেনিং জুটি থেকেই। সেখানেও হাল ধরেন এক জন ত্রাভিস হেড। তবে তিউই পূজারার মতো সেঞ্চুরি হাঁকাতে পারেননি। তাঁকে থামতে হয় ৭২ রানে। যার ফলে ২৩৫ রানেই শেষ হয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস।

চেতেশ্বর পূজারা, যাঁর ব্যাটে প্রথম দিনের শেষে মান বাঁচল ভারতের

ভারতীয় বোলারদের দাপটে অস্ট্রেলিয়ার কোনও ব্যাটসম্যানই মাথা তুলে দাঁড়াতে পারেননি। প্রথম ইনিংসে তিনটি করে উইকেট নেন যশপ্রীত বুমরা ও রবিচন্দ্রন অশ্বিন। দুটো করে উইকেট ইশান্ত শর্মা ও মহম্মদ শামির। হঠাৎ করে ধাক্কা খাওয়া টেস্ট জয়ের স্বপ্নটা আবার জাগিয়ে তোলেন ভারতের বোলাররা।

দ্বিতীয় ইনিংসে আবারও একই সমস্যার মুখে পড়ে ভারতীয় ব্যাটিং। কিন্তু এ বার একজন নয় অল্প অল্প করে অনেকের ব্যাট থেকেই রান আসতে শুরু করে। লোকেশ রাহুল ৪৪ রান দিয়ে শুরু করেছিলেন। তার পর বাকিটা করে দেন সেই চেতেশ্বর পূজারা ও অজিঙ্ক রাহানে। পূজারা যখন ভারতের ইনিংস ধরে খেলে এগোচ্ছেন তখন উল্টো দিকে রাহানে রান বাড়িয়ে চলেছেন। দু’জনের বোঝাপড়ায় ভারত ৩০৭ রানে শেষ করে দ্বিতীয় ইনিংস। পূজারা ৭১ ও রাহানে ৭০ রান  করে আউট হন।

ত্রাভিস হেড না থাকলে আরও চাপে পড়ে যেত অস্ট্রেলিয়া

দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার সফলতম বোলার নাথান লিয়ঁ। একাই তুলে নেন ভারতের ছয় উইকেট। যদিও সেটা ভারতকে পিছিয়ে দিতে পারেনি। অস্ট্রেলিয়ার সামনে বড় লক্ষ্য রেখেই দ্বিতীয় ইনিংস শেষ করেন ভারতের ব্যাটসম্যানরা। ততদিনে ভারতের বোলাররা বুঝিয়ে দিয়েছেন বাকিটা সামলে নেবেন তাঁরা। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে অবশ্য পাঁচ দিন পর্যন্ত খেলাটা টেনে নিয়ে গিয়েছিল অস্ট্রেলিয়া। একটা সময় যে ভাবে মার্শ আর পাইন ব্যাট করছিলেন চাপে পড়ে গিয়েছিল ভারত।

শেষ পর্যন্ত ৩১ রান বাকি থাকতেই অস্ট্রেলিয়ার ব্যাটিং থামিয়ে দেন ভারতের বোলাররা। ২৯১ রানে শেষ হয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস। দ্বিতীয় ইনিংসেও ভারতের হয়ে সব বোলাররাই উইকেট পেলেন। ইশান্ত শর্মা একিট উইকেট পেলেন। বুমরা, অশ্বিন ও শামি পেলেন তিনটি করে উইকেট।

সিরিজের শুরুতে বিরাট কোহলি দুটো কথা বলেছিলেন, এক, আগের দুই সিরিজের ভুল এবার আর ভারত করবে না। তা শুধুরেই তাঁরা নামবেন। দুই, বোলাররাই পার্থক্য গড়ে দেবেন। সব গুলোই যেন মিলে গেল প্রথম টেস্টেই। ম্যাচের সেরা হলেন চেতেশ্বর পূজারা।

Be the first to comment on "ভারত বনাম অস্ট্রেলিয়া, প্রথম টেস্ট: অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজে ১-০তে এগিয়ে গেল ভারত"

Leave a comment

Your email address will not be published.


*