হনুমা বিহারী না রোহিত শর্মা, প্রথম টেস্টে প্রথম দলে কে আসছেন?

হনুমা বিহারী না রোহিত শর্মাট্রফি হাতে দুই অধিনায়ক বিরাট কোহলি ও টিম পাইন। ছবি: বিসিসিআই টুইটার

জাস্ট দুনিয়া ডেস্ক: হনুমা বিহারী না রোহিত শর্মা , প্রথম টেস্ট শুরুর আগে ভারতীয় টিম ম্যানেজমেন্টের মাথায় একটাই প্রশ্ন। ১২ জনের দলে রয়েছেন দু’জনেই। ম্যাচের আগেই প্রথম একাদশ ঘোষণা হবে তার আগে রাতের ঘুম উড়ে যাওয়ার জোগার এই দুই ক্রিকেটারের।

হনুমা বিহারীর সামনে নতুন সুযোগ তাও আবার অস্ট্রে‌লিয়ার মাটিতে। আর রোহিতের সামনে টেস্ট দলে ফিরে নিজেকে প্রমাণ করার অদম্য খিদে। প্রথম টেস্টে টিম ম্যানেজমেন্ট হয়তো অভিজ্ঞতাকেই এগিয়ে রাখতে পারে।

বৃহস্পতিবার প্রথম টেস্ট শুরুর আগে ১২ জনের দল ঘোষণা করে দিল ভারতীয় টিম ম্যানেজমেন্ট।  অস্ট্রেলিয়া একদিন আগেই তাদের প্রথম ১১জানিয়ে দিয়েছে। অস্ট্রেলিয়া দলের সব থেকে বড় চমক মিচেল মার্শকে প্রথম টেস্টে না খেলানো। সেখানে চোট সারিয়ে ফিরছেন উসমান খোয়াজা। ওপেনার হিসেবে অভিষেক হয়ে যাচ্ছে মার্কাস হ্যারিসের।

ভারত-অস্ট্রেলিয়া টি২০ সিরিজ ড্র করেই টেস্ট খেলতে নামছে

ভারত আগে কখনও অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জেতেনি। এ বার সেখানেই সিরিজ খেলতে এসেছে বিশ্বের এক নম্বর টেস্ট দল হিসেবে। বার বার ভেসে আসছে একটাই কথা, দুর্বল অস্ট্রেলিয়া দলের বিরুদ্ধে এ বার হয়তো অস্ট্রেলিয়ার মাটি থেকে টেস্ট সিরিজ জিতে ফিরবে ভারত।

এ দিন সেই একই কথা বলে গেলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ম্যাচের আগের দিন সাংবাদিক সম্মেলনে বিরাট কোহলিকে আবারও সেই প্রশ্নের মুখে পড়তে হল। তার জবাবে তিনি বলেন, ‘‘আমি ব্যাক্তিগতভাবে মনে করি না কোনও অস্ট্রেলিয়া দল তার দেশের মাটিতে সহজ প্রতিপক্ষ।’’

বার বারই ঘুরে ফিরে উঠে আসছে স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারের নির্বাসিত থাকার কথা।  কিন্তু বিরাট তা মানতে নারাজ। তিনি বলেন, ‘‘ঘরের মাঠে ভাল করার স্কিল এখনও ওদের রয়েছে। ওদের সহজভাবে নেওয়ার কো‌নও কারণই নেই। আমি শুধু আমাদের দল নিয়ে ভাবছি। একটা দল হিসেবে আমরা গত ট্যুরে যা যা ভুল করেছি তা শুধরে নেওয়াটাই লক্ষ্য। আমাদের পুরো ফোকাস রয়েছে সেদিকেই।’’

দেশের হয়ে আর ব্যাট ধরেন না অনেকদিন হয়ে গিয়েছে

এ দিকে মার্শের বাদ যাওয়া নিয়ে অধিনায়ক টিম পাইন সরাসরি জানিয়ে দিলেন, ‘‘ওর ধারাবাহিকতার অভাবের জন্য ওকে বাদ দেওয়া হয়েছে। শেফিল্ড শিল্ড খেলে এলে ওর লাভ হবে। এই সিরিজে পরবর্তী সময়ে ওকে কাজে লাগবে। তবে তার আগে ও আর একটু ক্রিকেট খেলে আসুক।’’

ভুবনেশ্বর কুমার ও উমেশ যাদবের দলে জায়গা হয়নি। ভুবনেশ্বরের বাদ পড়া নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। ইশান্ত শর্মা, মহম্মদ শামি ও যশপ্রীত বুমরা ভারতের পেস আক্রমণ সামলাবেন। রয়েছে স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। বিরাট অবশ্য ভরসা রাখছেন তাঁর বোলারদের উপরই।

ভারতের ১২ জনের দল:

মুরলী বিজয়, লোকেশ রাহুল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, অজিঙ্ক রাহানে, হনুমা বিহারী, ঋষভ পন্থ, রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ শামি, ইশান্ত শর্মা, যশপ্রীত বুমর।

অস্ট্রেলিয়ার প্রথম ১১:

মার্কাস হ্যারিস, অ্যারন ফিঞ্চ, উসমান খোয়াজা, শন মার্শ, ত্রাভিস হেড, পিটার হ্যান্ডসকম্ব, টিম পাইন (অধিনায়ক), জোস হ্যাজেলউড, প্যাট কামিন্স, নাথান লিয়ঁ, মিচেল স্টার্ক।

ভারতীয় সময় ভোর ৫.২৭ মিনিটে শুরু হবে খেলা

Be the first to comment on "হনুমা বিহারী না রোহিত শর্মা, প্রথম টেস্টে প্রথম দলে কে আসছেন?"

Leave a comment

Your email address will not be published.


*