চেতেশ্বর পূজারা, যাঁর ব্যাটে প্রথম দিনের শেষে মান বাঁচল ভারতের

পূজারার সেঞ্চুরিচেতেশ্বর পূজারা। ছবি: বিসিসিআই

জাস্ট দুনিয়া ডেক্স: চেতেশ্বর পূজারা নাকি স্লেজিং করলে আরও বেশি চেগে ওঠেন। রানের খিদে আরও বেড়ে যায়। যদিও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিন তেমন কিছু হয়েছে বলে শোনা যায়নি তাও রীতিমতো চেগে গিয়েই ব্যাট করলেন চেতেশ্বর পূজারা। একা লড়লেন, একাই ভারতের ইনিংসকে নিয়ে গেলেন ২৫০ রানে। তার মধ্যে ১২৩ রানই এল তাঁর ব্যাট থেকে। বাকি রান করলেন বাকি আটজন মিলে।

২৪৬ বলে ১২৩ রান করলেন তিনি। ছ’টি বাউন্ডারি ও একটি ওভার বাউন্ডারি হাঁকালেন। এই রানের সঙ্গেই পূজারা ১০৮ ইনিংসে পৌঁছে গেলেন পাঁচ হাজার টেস্ট রানে। দিনের খেলা শেষ হওয়ার একটু আগেই রান আউট হয়ে যান চেতেশ্বর পূজারা। তার পর আর কেউ ব্যাট করতে নামেননি ভারতের হয়ে। ক্রিজে ছয় রান করে অপরাজিত রয়েছেন মহম্মদ শামি।

বৃহস্পতিবার অ্যাডিলেড ওভালে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন বিরাট কোহলি। ওপেন করতে নেমে নিয়ম মেনেই ফ্লপ লোকেশ রাহুল। মাত্র দু’রান করেই তিন‌ি ব্যাট গুটিয়ে ফিরে গেলেন প্যাভেলিয়নে। ১১ রান করেই পিছনে ফিরলেন আর এক ওপেনার মুরলী বিজয়। এ দিন ব্যাতিক্রমী হয়ে উঠতে পারেননি অধিনায়ক বিরাট কোহলিও। তিনি ফিরলেন তিন রান করে।

হনুমা বিহারী না রোহিত শর্মা, প্রথম টেস্টে প্রথম দলে কে আসছেন?

উল্টোদিকে তখন লড়াই শুরু করেছেন চেতেশ্বর পূজারা। আর এক দিকে যেন প্যাভেলিয়নে ফেরার প্রতিযোগিতা চলছে। রাহানে ১৩, রোহিত শর্মার ৩৬,  ঋষভ পন্থ ২৫, রবিচন্দ্রন অশ্বিন ২৫, ইশান্ত শর্মা চার রান করে ফিরে যান প্যাভেলিয়নে। তখনও ক্রিজে টিকে ছিলেন পূজারা। তিনি না থাকতে এ দিন লজ্জার স্কোর নিয়ে মাঠ ছাড়তে হত ভারতকে। লাঞ্চ ব্রেকে ভারত থেমেছিল ৫৬/৪-এ। টি ব্রেকে সেটা হল ১৪৩/৬। সেই অবস্থা থেকেই ভারতকে ২৫০ রানে নিয়ে গেলেন পূজারা।

চোট পেয়ে প্রথম টেস্ট থেকেই ছিটকে গেলেন এই ওপেনার

সমালোচনার ঝড় উঠল রোহিতের আউট নিয়েও। বৃহস্পতিবার অ্যাডিলেডে আবার টেস্ট দলে ফেরার সৌভাগ্য হয়েছিল রোহিতের। দীর্ঘদিন পর। কিন্তু সুযোগ কাজে লাগাতে পারলেন না তিনি। ভাল শুরু করেও ভুল শট নির্বাচনের জন্য ৬১ বলে ৩৭ রান করে আউট হয়ে যেতে হল তাঁকে। নাথান লিয়ঁর বলে রোহিত ডিপ স্কয়্যার লেগের উপর দিয়ে সুইপ করেছিলেন। কিন্তু মার্কাস হ্যারিসের হাতে গিয়ে জমা হলেন। ভারত তখন ৮৬/৫। যা মেনে নিতে পারেননি সমর্থকরা।

ভাগ্যিস চেতেশ্বর পূজারা জ্ব‌লে উঠেছিলেন এই অবস্থায়। অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম সেঞ্চুরির সঙ্গে এই নিয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনটি ও মোট ১৬টি টেস্ট সেঞ্চুরি করে ফেললেন পূজারা। আর তাঁর এই ইনিংসের জন্য টুইটারে শুভেচ্ছা জানালেন সচিন থেকে হরভজন, লক্ষ্মণ থেকে আকাশ চোপড়া।

Be the first to comment on "চেতেশ্বর পূজারা, যাঁর ব্যাটে প্রথম দিনের শেষে মান বাঁচল ভারতের"

Leave a comment

Your email address will not be published.


*