দার্জিলিং চাইছে হাঁফ ছাড়তে, টাইগার হিলে যেতে এ বার আগাম অনুমতি

দার্জিলিংদার্জিলিং

জাস্ট দুনিয়া ডেস্ক: দার্জিলিং চাইছে হাঁফ ছাড়তে, টাইগার হিলে যেতে এ বার আগাম অনুমতি লাগবে। নয়া নির্দেশিকা জারি করল দার্জিলিং পুলিশ। শুধু তাই নয়, দার্জিলিং শহরের বিভিন্ন পর্যটন ক্ষেত্রেও নতুন ট্র্যাফিক নিয়ম চালু করা হচ্ছে। আগামী ১ সেপ্টেম্বর থেকে নতুন এই নির্দেশিকা কার্যকরী হবে।

টাইগার হিল যেতে গেলে ভোর রাতে বেরোতে হয় পর্যটকদের। মরসুমে প্রতি দিন ভোরে অন্তত হাজারখানেক গাড়ি ভিড় করে সেখানে। গাড়ির লাইন পড়ে যায় টাইগার হিলের প্রধান গেট থেকে একেবারে ঘুম-জোড়বাংলো পর্যন্ত। সকালে ফেরার সময়ে সেই গাড়িতে যানজট তৈরি হয় ঘুম থেকে চকবাজার। পর্যটকেরা তো বটেই, নাকাল হতে হয় স্থানীয় বাসিন্দাদেরও। নয়া নির্দেশিকায় তাই জানিয়ে দেওয়া হয়েছে, এখ‌ন থেকে প্রতি দিন মাত্র ৩০০টি গাড়ি টাইগার হিল যাওয়ার অনুমতি পাবে। টাইগার হিলে যাওয়ার জন্য গাড়ির অনুমতি নিতে হবে চকবাজারের সদর ট্রাফিক অফিস থেকে। আগের দিনই ওই অনুমতিপত্র সংগ্রহ করতে হবে পর্যটকদের।

বাংলার আরও খবর পড়তে ক্লিক করুন এখানে

এমন নিয়ম পাশের রাজ্য সিকিমে রয়েছে। সেখানকার ছাঙ্গু, নাথু লা এবং বাবামন্দিরের মতো জায়গায় যেতে হলে আগে থেকেই অনুমতিপত্র নিতে হয়। এ বার সেই নিয়মই কার্যকর করছে দার্জিলিং জেলা পুলিশ।

শুধু টাইগার হিলেই যাওয়ার ক্ষেত্রেই নয়, দার্জিলিং শহরে ঘোরার ক্ষেত্রেও এ বার নয়া ট্রাফিক বিধি মানতে হবে। পর্যটকরা আর গাড়ি নিয়ে সরাসরি দার্জিলিং চিড়িয়াখানায় যেতে পারবেন না। চকবাজার-লেবং রোডে পূর্ত দফতরের পার্কিংয়ে তাঁদের গাড়ি রাখতে হবে। বাকি পথটুকু হেঁটে যেতে হবে তাঁদের। বাতাসিয়া লুপে যেতেও নতুন নিয়ম মানতে হবে। এ ক্ষেত্রেও গাড়ি রাখতে হবে নির্দিষ্ট পার্কিংয়ে। পাশাপাশি জানানো হয়েছে, এ বার থেকে বাতাসিয়া লুপ সকাল ১০টার সময় খুলবে। সকাল সাতটা থেকে রাত আটটা পর্যন্ত দার্জিলিঙে কোনও ভারী গাড়ি ঢুকতে পারবে না বলেও জানিয়েছে জেলা পুলিশ।

দার্জিলিঙের ট্র্যাফিক ব্যবস্থা নিয়ে গত এক মাস ধরে পরিবহণ ও পর্যটন ব্যবসায়ী, গাড়ির মালিক, হোটেল ব্যবসায়ী, জনপ্রতিনিধি ও সাধারণ মানুষের সঙ্গে কথা বলেছে জেলা পুলিশ। তার পরেই নতুন এই নির্দেশিকা জারি করেছে তারা।

পর্যটকদের একাংশ এবং পর্যটন ব্যবসার সঙ্গে যুক্ত অনেকেই নয়া এই নিয়মে খুশি। তাঁদের মতে পর্যটনের মরসুমে এ বার একটু হাঁফ ছেড়ে বাঁচতে পারবে শৈলশহর দার্জিলিং।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

Be the first to comment on "দার্জিলিং চাইছে হাঁফ ছাড়তে, টাইগার হিলে যেতে এ বার আগাম অনুমতি"

Leave a comment

Your email address will not be published.


*