ভারত রাজ: ইতিহাস গড়ে আইসিসির পুরস্কারের তালিকায় বিরাট রাজ

ভারত রাজ

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারত রাজ আইসিসির পুরস্কার বর্ষসেরার পুরস্কার জুড়ে। ২০১৮টা দারুণ গেল ভারতীয় ক্রিকেট দলের। ফর্মের তুঙ্গে রয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলিও। যাঁর পুরস্কার হাতে নাতে পেলেন তিনি। আইসিসি বছরের সেরার তালিকায় শুধুই বিরাট কোহলি। শুরু থেকে শেষ শুধুই বিরাট কোহলি। সব পুরস্কার তুলে নিয়ে আইসিসির ইতিহাসে রেকর্ড করলেন তিনি।

মঙ্গলবার ইতিহাস তৈরি করলেন বিরাট কোহলি। আইসিসির ইতিহাসে তিনিই প্রথম প্লেয়ার যার হাতে উঠল একই বছরে তিনটি সেরার পুরস্কার। আইসিসি বছরের সেরা টেস্ট ও ওডিআই দলের অধিনায়ক বেছে নিয়েছিল বিরাট কোহলিকে। বছরের সেরা ক্রিকেটারের নামও সেই বিরাট কোহলি। শু‌ধু তাই নয় তিনিই টেস্টের সেরা প্লেয়ার এবং তিনিই ওডিআই-এরও সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন।

এ বার ২০১৮ আইসিসি টেস্ট ও ওডিআই টিম অফ দি ইয়ারের অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছে বিরাট কোহলিকে। দুই ফর্ম্যাটের ক্রিকেটেই বিরাট কোহলির অধিনায়কত্বে ভারত দারুণ সফল। দলের নেতৃত্ব দেওয়ার সঙ্গে সঙ্গে ব্যাট হাতেও সাফল্য পেয়েছেন বিরাট। ৩০ বছরের কোহলি গত বছর ১৩টি টেস্টে পাঁচটি সেঞ্চুরিসহ‌ ১৩২২ রান করেন। এবং ১৪টি একদিনের ম্যাচে ছ’টি সেঞ্চুরিসহ বিরাট করেছেন ১২০২ রান। গড় ১৩৩.৫৫।

আইসিসি মেনস বছরের সেরা টেস্ট ও ওডিআই দল (ব্যাটিং অর্ডার অনুযায়ী)
টেস্টওডিআই
১. টম লাথাম (নিউজিল্যান্ড)১. রোহিত শর্মা (ভারত)
২. দিমুথ করুনারত্নে (শ্রীলঙ্কা)২. জনি বেয়ারস্টো (ইংল্যান্ড)
৩. কেন উইলিয়ানমসন (নিউজিল্যান্ড)৩. বিরাট কোহ‌লি (ভারত-অধিনায়ক)
৪. বিরাট কোহলি (ভারত-অধিনায়ক)৪. জো রুট (ইংল্যান্ড)
৫. হেনরি নিকোলস (নিউজিল্যান্ড)৫. হেনরি নিকোলস (নিউজিল্যান্ড)
৬. ঋষভ পন্থ (ভারত-উইকেটকিপার)৬. জোস বাটলার (ইংল্যান্ড-উইকেটকিপার)
৭. জেসন হোল্ডার (ওয়েস্ট ইন্ডিজ)৭. বেন স্টোকস (ইংল্যান্ড)
৮. কাগিসো রাবাডা (দক্ষিণ আফ্রিকা)৮. মুস্তাফিজুর রহমান (বাংলাদেশ)
৯. নাথান লিয়ঁ (অস্ট্রেলিয়া)৯. রশিদ খান (আফগানিস্তান)
১০. যশপ্রীত বুমরা (ভারত)১০. কুলদীপ যাদব (ভারত)
১১. মহম্মদ আব্বাস (পাকিস্তান) ১১. যশপ্রীত বুমরা (ভারত)

এত পুরস্কার একসঙ্গে জিতে খুশি বিরাট কোহলি। তিনি বলেন, ‘‘অসাধারণ অনুভূতি। গোটা বছর ধরে যে হার্ডওয়ার্ক করেছি এটা তার পুরস্কার। দলে সাফল্যে আমি কৃতজ্ঞ ও খুব খুশি। সঙ্গে আমিও নিজে সেরাটা দিতে পেরেছি। আইসিসির তরফে বিশ্ব ক্রিকেটে এমন স্বীকৃতি গর্বিত করে। কারন আমরা জানি আরও কত প্লেয়ার খেলছে।”

আইসিসির চিফ এক্সিকিউটিভ ডেভিড রিটার্ডসন বলেন, ‘‘সবাইকে শুভেচ্ছা যারা পুরস্কার পেয়েছে এবং যারা আইসিসি টেস্ট ও ওডিআই দলে জায়গা করে নিয়েছে। বিশেষ করে বিরাট কোহলির নাম করব যে প্রথম প্লেয়ার হিসেবে গারফিল্ড সোবার্স পুরস্কারের সঙ্গে আইসিসি টেস্ট ও ওডিআই-এর সেরা প্লেয়ারের পুরস্কারও তুলে নিয়েছেন। এবং দুই দলের অধিনায়ক হিসেবেও তাঁকেই বেছে নেওয়া হয়েছে।”

ধোনি রাজ, টেস্টের পর অস্ট্রেলিয়ার মাটিতে ওডিআই সিরিজেও জয় ভারতের

টেস্ট দলে ভারত ও নিউজিল্যান্ড থেকে তিন জন করে প্লেয়ার রয়েছেন এবং ওডিআই দলে ভারত ও ইংল্যান্ডের চারজন করে ক্রিকেটার রয়েছেন। কোহলি ২০১৮ শেষ করেছেন টেস্ট ও ওডিআই র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থেকে। ভারতীয় দল শেষ করেছে টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে। এবং ওডিআই-এ ভারত রয়েছে দ্বিতীয় স্থানে ইংল্যান্ডের পিছনে।

উইকেট-কিপার, ব্যাটসম্যান ঋষভ পন্থ সেরা উদীয়মান ক্রিকেটারের পুরস্কার জিতে নিয়েছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার ম্যাচের টেস্ট সিরিজে সফল ঋষভ পন্থ। শেষ টেস্টে অপরাজিত ১৫৯ রানের ইনিংস খেলেছিলেন সিডনিতে। তিনিই প্রথম উইকেট-কিপার যাঁর ব্যাট থেকে অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম কোনও ভারতীয়ের টেস্ট সেঞ্চুরি এসেছে। টেস্ট ম্যাচে ১১টি ক্যাচ নিয়ে সর্বোচ্চ ক্যাচের রেকর্ডকেও ছুঁয়েছেন তিনি।

কেরিয়ারের আটটি টেস্টে ২০১৮ সালে ৫৩৭ রান করেছেন ঋষভ পন্থ। তার মধ্যে রয়েছে একটি সেঞ্চুরি ও দু’টি হাফ সেঞ্চুরি। এই বছরে পন্থের ঝুলিতে রয়েছে ৪০টি ক্যাচ এবং দুটো স্টাম্পিং। এ ছাড়া তিন একদিনের ম্যাচে পন্থ ৪১ রান করেছেন ও তিনটি ক্যাচ নিয়েছেন। এ ছাড়া আটটি টি২০তে তিনি ১১৪ রান করেছেন ও দুটো ক্যাচ নিয়েছেন।

(খেলার সব খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে)

Be the first to comment on "ভারত রাজ: ইতিহাস গড়ে আইসিসির পুরস্কারের তালিকায় বিরাট রাজ"

Leave a comment

Your email address will not be published.


*