হকি বিশ্বকাপ ২০১৮: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জয় দিয়ে শুরু করল ভারত

হকি বিশ্বকাপ ২০১৮গোলের পর সিমরানজিৎ। ছবি: হকি ইন্ডিয়া

জাস্ট দুনিয়া ডেস্ক: হকি বিশ্বকাপ ২০১৮ ,  কলিঙ্গ স্টেডিয়ামে চার বছর আগের চ্যাম্পিয়ন্স ট্রফির সঙ্গে এই বিশ্বকাপের অনেক পার্থক্য। ভারত সে বার গ্রুপ পর্ব থেকেই ছিটকে গিয়েছিল। কিন্তু চার বছর পরের এই ভারতীয় হকি দল একদম অন্যভাবে তৈরি হয়ে বিশ্বকাপের আসরে নেমেছে।

তখনও দেখেছিলাম শেষ ভারতীয় দলের জন্য গলা ফাঁটিয়েছিল ভুবনেশ্বর। আর এ বার প্রথম দিন থেকেই সেই ইঙ্গিত দিয়ে রাখলেন ভুবনেশ্বরের হকিপ্রেমীরা।

লক্ষ্য ৪৩ বছর পর আবার সোনা জয়। ১৯৭৫-এ একবারই সোনা জিতেছিল ভারত। সে বার মালয়েশিয়ায় হয়েছিল বিশ্বকাপ। মাঝে দু’বার ব্রোঞ্জ পেয়েছে। কিন্তু সোনা অধরাই থেকে গিয়েছে ভারতের।

এ বার এই ভারতীয় দল তৈরি হয়েছে একঝাঁক নতুন মুখ নিয়ে। ১৮ জনের দলে রয়েছে সাত জন যুব বিশ্বকাপ জয়ী দলের প্লেয়ার। তাঁদের উপর ভরসা করেই বিশ্ব জয় করতে চাইছেন কোচ হরেন্দ্র সিং।

বিস্ফোরক মিতালী রাজ

বুধবার বিশ্বকাপের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলতে নেমেছিল ভারত। সেখানে ৫-০ গোলে জিতেই মাঠ ছাড়লেন মনপ্রীত সিংরা। ভারতের হয়ে গোলের মুখ খুললেন মনদীপ সিং। পেনাল্টি কর্নার থেকে আকাশদীপের শট বাঁচিয়ে দিয়েছিলেন অস্ট্রেলিয়ার গোলকিপার। সেই ফিরতি বলই হাওয়ায় নামিয়ে গোলে ঢেলেন মনদীপ।

এর পর আকাশদীপ ২-০ করেন। ইন নম্বর গোলটি করেন সিমরানজিৎ সিং। তাঁর স্টিক থেকে আসে জোড়া গোল। তাঁর দুই গোলের মাঝে গোল করে যান ললিত উপাধ্যায়।

প্রথম থেকে শেষ পর্যন্ত ম্যাচের দখল ভারতের হাতেই ছিল। একাধিপত্ত নিয়েই বিশ্বকাপের প্রথম ম্যাচ জিতে নেয় মনপ্রীতের দল।

প্রথম কোয়ার্টারে দুই গোল দ্বিতীয় কোয়ার্টারে আরও তিন গোল করে ভারত।

Be the first to comment on "হকি বিশ্বকাপ ২০১৮: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জয় দিয়ে শুরু করল ভারত"

Leave a comment

Your email address will not be published.


*