জিএসটি-র হারবদল, দাম কমল টিভি, সিনেমার টিকিট-সহ ৩৩ পণ্যের

জিএসটি-র হারবদল

জাস্ট দুনিয়া ডেস্ক: জিএসটি-র হারবদল , দাম কমছে অন্তত ৩৩টি পণ্যের। শনিবার নয়াদিল্লির বিজ্ঞান ভবনে জিএসটি কাউন্সিলের ৩১তম বৈঠক বসে। সেখানেই জিএসটি-র হারবদলের সিদ্ধান্ত হয়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চলতি সপ্তাহেই জানিয়েছিলেন, বাজারজাত পণ্যের প্রায় ৯৯ শতাংশেরই জিএসটি হার ১৮ শতাংশের নীচে নামানো হবে। এ দিনের বৈঠক শেষে জিএসটি কাউন্সিলের চেয়ারম্যান অরুণ জেটলি জানিয়ে দিলেন ৩৩টি পণ্যের জিএসটি কমছে। তিনি জানান, সাধারণ মানুষ য়াতে বিপাকে না পড়েন, আবার রাজস্বেরও যাতে ক্ষতি না হয়— সব দিক খতিয়ে দেখেই ওই প্রস্তাব পাশ করা হয়েছে। তবে রিয়্যাল এস্টেট-এর ব্যবসায় জিএসটির হার কমবে কি না, তা নিয়ে পরবর্তী বৈঠকে আলোচনা করা হবে।

এত দিন ২৮ শতাংশ জিএসটি লাগত এমন পণ্যের মধ্যে ৭টির করের হারে বদল আনা হয়েছে। কমিয়ে ওই সব পণ্যের ক্ষেত্রে ১৮ শতাংশ জিএসটি দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে।

এর ফলে ৩২ ইঞ্চি পর্যন্ত টিভি এবং কম্পিউটার মনিটরের দাম কমছে। এত দিন টিভির ক্ষেত্রে ২৮ শতাংশ জিএসটি লাগত।
কমছে সিনেমার টিকিটের দামও। ১০০ টাকা পর্যন্ত টিকিটের ক্ষেত্রে ১৮ শতাংশ জিএসটি লাগত। সেই হার কমিয়ে ১২ শতাংশ করা হয়েছে। অন্য দিকে, ১০০ টাকার বেশি দামের টিকিটের ক্ষেত্রে জিএসটি ছিল ২৮ শতাংশ। সেটা কমিয়ে ১৮ শতাংশ করা হচ্ছে। এই ২৮ থেকে ১৮ শতাংশ করার তালিকায় রয়েছে লিথিয়াম আয়নের ব্যাটারিওয়ালা পাওয়ার ব্যাঙ্ক, কপিকল, ভিডিও গেম এবং টায়ারের মতো জিনিসও।

দাম কমল পেট্রল, ডিজেলের, লিটার প্রতি আড়াই টাকা, রাজ্যও কর কমাক চায় কেন্দ্র

থার্ড পার্টি ইনসিওরেন্স প্রিমিয়ামের ক্ষেত্রে ১৮ শতাংশ জিএসটি ছিল। এ বার সেই হার কমিয়ে ১২ শতাংশ করা হয়েছে। তীর্থ যাত্রার জন্য বিশেষ বিমানের ইকনমি ক্লাসের ভাড়ায় এত দিন জিএসটি লাগত ২৮ শতাংশ। সেটা কমিয়ে এ বার ৫ শতাংশ করা হয়েছে। বিজনেস ক্লাসের ক্ষেত্রে সেই কর নামিয়ে আনা হয়েছে ১২ শতাংশে।

এসবিআই এটিএম থেকে এক দিনে এত দিন তোলা যেত ৪০ হাজার টাকা

সিমেন্টের দামে এত দিন ২৮ শতাংশ জিএসটি লাগত। কিন্তু সেই হারে কোনও বদল হয়নি। এমন ৩৪টি পণ্যের ক্ষেত্রে হারবদল হয়নি বলে সেগুলোর দাম কমছে না। তার মধ্যে রয়েছে এয়ার কন্ডিশনার, অটোমোবাইল পার্টস, ডিস ওয়াসার্স ইত্যাদি।
বৈঠক থেকে বেরনোর সময় পুদুচেরির মুখ্যমন্ত্রী ভি নারায়ণস্বামী বলেন, ‘‘সাধারণ মানুষের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। শুধুমাত্র বিলাস দ্রব্যের ক্ষেত্রেই জিএসটির হার ২৮ শতাংশ রাখা হবে।’’

বৈঠক শেষে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন, ‘‘জিএসটি কাউন্সিলের ৩১তম বৈঠক ছিল। সেখানে জিএসটির বিভিন্ন স্তরের সরলীকরণের প্রস্তাব ওঠে। সেই প্রস্তাব মেনে নেওয়া হয়েছে। এতে রাজস্বে প্রায় সাড়ে ৫ হাজার কোটি টাকার প্রভাব পড়বে বলে মনে করা হচ্ছে।’’

Be the first to comment on "জিএসটি-র হারবদল, দাম কমল টিভি, সিনেমার টিকিট-সহ ৩৩ পণ্যের"

Leave a comment

Your email address will not be published.


*