গৌতম গম্ভীরের অবসর, তার সঙ্গেই ভারতীয় ক্রিকেটে শেষ হল একটা যুগের

গৌতম গম্ভীরের অবসর

জাস্ট দুনিয়া ডেস্ক: গৌতম গম্ভীরের অবসর । দেশের হয়ে আর ব্যাট ধরেন না অনেকদিন হয়ে গিয়েছে। কিন্তু তিনি থেকেছেন সব সময়ই লাইম লাইটে। দেশের হয়ে ক্রিকেট ব্যাট নিয়ে মাঠে না নামলেও সোশ্যাল ইস্যু থেকে যে কোনও বিতর্কীত বিষয় সামনে এলে সেখানে সবার আগে নাম উঠে এসেছে গৌতম গম্ভীরের। তিনি থেকেছেন সব সময় আলোচনার কেন্দ্রে।

সদ্য ছেড়েছেন দিল্লির রঞ্জি ট্রফি দলের অধিনায়কত্ব। কিন্তু বলেছিলেন খেলা চালিয়ে যাবেন এবং নেপথ্যে থেকে নতুন অধিনায়ককে সাহায্য করবেন। কিন্তু হঠাৎই তাঁর অবসর ঘোষণাটা মেনে নিতে অসুবিধেই হচ্ছে।

মঙ্গলবার টুইট করে নিজের অবসরের কথা জানিয়ে দিলেন গৌতম গম্ভীর। ৩৭ বছরের প্রাক্তন এই ভারতীয় ওপেনার জানিয়ে দিলেন সব রকম ক্রিকেট থেকে অবসর নিলেন তিনি। তিনি একটি ভিডিও বার্তার সঙ্গে লেখেন, ‘‘ভারাক্রান্ত মনে কখনও কখনও জীবনের সব থেকে কঠিন সিদ্ধান্ত নিতে হয়।’’

পৃথ্বী শ, লিগামেন্টে চোট নিয়ে প্রথম টেস্ট থেকে ছিটকে গেলেন

গম্ভীর দেশের হয়ে ৫৮টি টেস্ট, ১৪৭টি ওডিআই ও ৩৭টি টি২০ খেলেছেন। তিনি জানিয়েছেন, বৃহস্পতিবার থেকে অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে যে রঞ্জি ট্রফি ম্যাচ শুরু হতে চলেছে সেটাই হবে তাঁর শেষ ম্যাচ।

সোশ্যাল মিডিয়ায় যে আক্রমণাত্মক গৌতম গম্ভীরকে দেখা যায় ব্যাট হাতেও তিনি ছিলেন ততটাই আত্রমণাত্মক। ২০০৭ ও ২০১১-র টি২০, ৫০ ওভারের বিশ্বকাপ ফাইনালের সর্বোচ্চ রান ছিল তাঁরই। এবং দু’বারই চ্যাম্পিয়ন হয়েছিল ভারত।

১১মিনিটের বেশি একটি ভিডিও পোস্টে গৌতম গম্ভীর বলেন, ‘‘পরবর্তী রঞ্জি ম্যাচ অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে আমার শেষ প্রতিযোগিতা মূলক ম্যাচ। যে ফিরোজ শাহ কোটলা থেকে সবটা শুরু হয়েছিল সেখানেই শেষ হবে আমার ক্রিকেটার জীবন।’’

গম্ভীর ভারতের হয়ে শেষ টেস্ট খেলেছেন ২০১৬তে ইংল্যান্ডের বিরুদ্ধে। গম্ভীর বলেন, ‘‘এই একটা চিন্তা দিন-রাত আমার সঙ্গে থাকত। সারাক্ষণ আমার সঙ্গে ঘুরতো। একটা বোঝা হয়ে গিয়েছিল। আমার সঙ্গে অনুশীলনে আমাকে ব্যাঙ্গ করত। আমার ডিনারের স্বাদ ভয়ঙ্কর হয়ে গিয়েছিল।’’

ভারতীয় দলের এই বাঁহাতি ৫৮ টেস্ট ৪১৫৪ রান করেছেন। ১৪৭ ওডিআই-এ ৫২৩৮ রান করেছেন। ৩৭টি টি২০তে ৯৩২ রান করেছে। প্রথমশ্রেনীর ক্রিকেটে ১৯৭ ম্যাচে ১৫০৪১ রান রয়েছে তাঁর ঝুলিতে। আর তিনতে ম্যাচ খেললেই ডবল সেঞ্চুরি হয়ে যেত। কিন্তু তিনি আর সেটা পারলেন না।

মিতালী রাজ  ও তাঁর বাদ পড়া দেখে নিজের অতীত মনে পড়ে গেল সৌরভ গঙ্গোপাধ্যায়ের

তাঁর অধিনায়কত্বে ২০১২ ও ২০১৪ সালের আইপিএল জিতেছিল কলকাতা নাইট রাইডার্স। গত বছর চলে গিয়েছিলেন দিল্লি ডেয়ার ডেভিলসে। এখান থেকেই আইপিএল শুরু করেছিলেন তিনি। কিন্তু মাঝ পথেই ব্যর্থতার দায় নিয়ে অধিনায়কত্ব ছাড়েন। এই বছর দিল্লি তাঁকে দলে রাখেনি।

শেষ পর্যন্ত খেলা ছাড়ার সিদ্ধান্তটা নিয়েই ফেললেন গৌতম গম্ভীর।