বড় ভূমিকম্পের মুখে হিমালয়, আবার প্রভাব পড়বে নেপালে

বড় ভূমিকম্পের মুখে হিমালয়

জাস্ট দুনিয়া ডেস্ক: বড় ভূমিকম্পের মুখে হিমালয় । বিজ্ঞানীরা অনেকদিন ধরেই এই আশঙ্কার কথা শুনিয়ে আসছিলেন। নতুন করে গবেষনার পর সে ব্যাপারে আবার নিশ্চিত বার্তা দিয়েছেন বিজ্ঞানীরা।

বেঙ্গালুরু জওহরলাল নেহেরু সেন্টার অব সাইন্টিফিক রিসার্চের ভূকম্পবিদ সিপি রাজেন্দ্রন জানিয়েছেন, ‘‘দিনের পর দিন পাহাড়ের বিভিন্ন জায়গায় বিভিন্ন চাপের কারণে কম করে ৮.৪ তীব্রতার ভূমিকম্প হবে

সেটা মধ্য হিমালয়ে যে কোনও সময় হতে পারে। একটি বা একাধিক উচ্চতায় হবে সেই কম্পন।’’

বিরাট হিমশৈল এগিয়ে আসছে গ্রামের দিকে

জিওলজিক্যাল জার্নালে প্রকাশিত একটি স্টাডি বলছে, নেপালের পশ্চিমপ্রান্তে মোহনা খোলা এবং ভারত-নেপাল সীমান্তের চোরগালিয়া মধ্য হিমালয়ের মধ্যে পড়ে। গবেষকরা জিওলজিক্যাল সার্ভের প্রকাশিত সেই অঞ্চলের ম্যাপ খতিয়ে দেখেছেন।

গবেষকরা আরও জানিয়েছেন, ৬০০ কিলোমিটার জুড়ে এই কম্পনের প্রভাব পড়বে। সেটা ভারতের কিছুটা অংশ ও পূর্ব নেপালের বিস্তির্ন অঞ্চলও এর শিকার হবে। ৬০০-৭০০ বছর ধরে স্তব্ধ রয়েছে এই অঞ্চল। এই অঞ্চলেই স্ট্রেন জমা হয়েছে।

অতিরিক্ত জনবসতির বৃদ্ধি, কনস্ট্রাকশন পরিবেশের উপর প্রভাব ফেলেছে। কলোরাডো ইউনিভার্সিটির ভূতত্ববিদ রজার বিলহ্যাম জানিয়েছেন, ভারতীয় বিজ্ঞানীদের গবেষণায় যা উঠে এসেছে সেটা একদম ঠিক। তিনিও হিমালয়ে ভূমিকম্প নিয়ে কাজ করছেন দীর্ঘদিন ধরে।

Be the first to comment on "বড় ভূমিকম্পের মুখে হিমালয়, আবার প্রভাব পড়বে নেপালে"

Leave a comment

Your email address will not be published.


*