চাইনিজ অ্যাপস ব্যবহারে নিষেধাজ্ঞা, ৪১টি অ্যাপ করে দিতে পারে বড় ক্ষতি

চাইনিজ অ্যাপস

জাস্ট দুনিয়া ডেস্ক: চাইনিজ অ্যাপস ব্যবহার করেন?  ভারতে চিরকালই চাইনিজ জিনিসের চাহিদা তুঙ্গে থাকে। মোবাইল ফোন আসার পর তা বেড়ে হয়েছে দ্বিগুন। মোবাইলের হ্যান্ডসেট হোক বা অ্যাপ। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন বেশ কিছু চাইনিজ অ্যাপস হতে পারে কতটা ক্ষতিকর। কিছু অ্যাপ ব্যবহার করে হ্যাকাররা হাতিয়ে নিচ্ছেন এমন অনেক তথ্য। যা দেশের আইনও লঙ্ঘন করছে।

টাইমস অব ইন্ডিয়ার খবর অনুযায়ী ৪১টি চাইনিজ অ্যাপস ক্ষতিকর ঘোষণা করা হয়েছে ভারতীয় ইন্টিলিজেন্স এজেন্সির তরফে। তার মধ্যে বেশ কিছু অ্যাপ ভারতে বহুল প্রচলিত।

ভারতে খুব বেশি চলে উইচ্যাট (WeChat)। উইচ্যাট হোয়াটস অ্যাপের মতই একটি চ্যাট প্ল্যাটফর্ম। কিন্তু এখান থেকে চুরি যেতে পারে আপনার মোবাইলের সব তথ্য। সে ফোন নম্বর হোক বা ই-মেলে আসা তথ্য। পাসওয়ার্ড, সব চলে যেতে পারে হ্যাকারদের হাতে। এমন কী মোবাইল ব্যাঙ্কিংয়ের যাবতীয় তথ্যও।

লেনোভো আসছে ভারতে নতুন ফোন নিয়ে

খুব সহজে বড় থেকে ছোট ফাইনাল পৌঁছে দেওয়া যায় অন্য কারও কাছে। যা হয়তো হোয়াটসঅ্যাপ বা ই-মেলে পাঠানো কঠিন। সেই সব অল্প সময়ের মধ্যেই পাঠিয়ে দিতে পারছেন গন্তব্যে। সেটি হল শেয়ারইট। কিন্তু জানেন কি সেই সব পেয়ে যেতে পারে এমন কেউ যে কোনও খারাপ লক্ষ্য নিয়ে আপনার ফোনে ঢুকে পড়েছে এই শেয়ারইটের মাধ্যমেই।

ইউসি নিউজ তো প্রায় সবার মোবাইলেই রয়েছে। খবরে আপডেট পেতে কার না ভাল লাগে। গোটা বিশ্বে কখন কী হচ্ছে যদি পেয়ে যায় হাতের মুঠোয় তা হলে আর আপনাকে দেখে কে। কিন্তু সেই খবর দেখতে গিয়ে আপনি খবর হয়ে যাচ্ছে না তো। যখন জানতে পারলেন দেখলেন আপনার খবর ছড়িয়ে পড়েছে দেশ দেশান্তরে।

হোয়াটসঅ্যাপ এ বার মুখ ঢাকবে বিজ্ঞাপনে, দেখা যাবে স্টেটাসে

আপনি কি জানতেন যে ক্লিনমাস্টার অ্যাপ দিয়ে আপনি মোবাইলকে সচল রাখেন অপ্রয়োজনীয় জিনিসপত্র ছেটে ফেলে সেটাও আপনাকে বিপদে ফেলতে পারে। ক্লিন করতে গিয়ে আপনার তথ্য হয়তো পৌঁছে গেল হ্যাকারদের কাছে।

এর সঙ্গে রয়েছে বিভিন্ন ফটো এডিটর। যা দিয়ে আরও সুন্দর হয়ে ওঠে আপনার ছবি। সেই ছবি সুন্দর করার নেশায় হয়তো চলে যাচ্ছে অন্য কারও কাছে। আপনার ছবি নিয়ে হতে পারে অনেক খারাপ কাজ।

এর সঙ্গে রয়েছে কিউকিউ-এর মধ্যে থাকা সব অ্যাপ। যেমন কিউকিউ মেল, মিউজিক, ইন্টারন্যাশনাল, প্লেয়ার, নিউজফিডসহ একগুচ্ছে বিভিন্ন ধরনের অ্যাপ।

এরকম আরও বেশ কিছু অ্যাপ এখনই মোবাইল থেকে ডিলিট করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে ভারতীয় ইন্টিলিজেন্স এজেন্সির তরফে বলে জানা গিয়েছে। বিশেষ করে এই সব অ্যাপের নিরাপত্তা বিষয়ক তথ্য চাইনিজ ভাষায় থাকায় না বুঝেই মানুষ সেটা মেনে নেয়।

Be the first to comment on "চাইনিজ অ্যাপস ব্যবহারে নিষেধাজ্ঞা, ৪১টি অ্যাপ করে দিতে পারে বড় ক্ষতি"

Leave a comment

Your email address will not be published.


*