চাঁদে পাড়ি দিল ভারতের দ্বিতীয় চন্দ্রযান, ৭ সেপ্টেম্বর রাতে অবতরণ করার কথা

চাঁদে পাড়ি দিল ভারতের দ্বিতীয় চন্দ্রযানচাঁদে পাড়ি দিল ভারতের দ্বিতীয় চন্দ্রযান

জাস্ট দুনিয়া ডেস্ক: চাঁদে পাড়ি দিল ভারতের দ্বিতীয় চন্দ্রযান, সোমবার দুপুরে। ঠিক এক সপ্তাহ আগে গত ১৫ জুলাই রবিবার গভীর রাতে উৎক্ষেপণের ঠিক ৫৬ মিনিট ২৪ সেকেন্ড আগেই স্থগিত হয়ে যায় চন্দ্রযাত্রা। সোমবার বেলা ২টো ৪৩ মিনিটে ফের চাঁদে পাড়ি দিল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চন্দ্রযান-২।

এ দিন দুপুর ২টো ৪৩ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধওয়ন মহাকাশ গবেষণা কেন্দ্রের লঞ্চ প্যাড থেকে চন্দ্রযান-২ চাঁদের উদ্দেশে রওনা হয়। ইসরো সূত্রে জানানো হয়েছে, জিএসএলভি মার্ক থ্রি উৎক্ষেপণের পর তা ১৬ মিনিট ১৪ সেকেন্ডে চন্দ্রযান- ২-কে নির্দিষ্ট কক্ষপথে পৌঁছে দিয়েছে।

এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন…

এর পরেই ইসরো-র সমস্ত বিজ্ঞানী এবং এই মিশনের সঙ্গে যুক্ত সকলকে ধন্যবাদ জানিয়েছেন ইসরোর চেয়ারম্যান কে সিবন। সফল উৎক্ষেপণের জন্য ইসরো-র বিজ্ঞানীদের ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উৎক্ষেপণের সময় তিনি নিজেও দূরদর্শনে লাইভ টেলিকাস্ট দেখেছেন বলে প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে খবর। সেই ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় টুইটও করেছেন মোদী। এ ছাড়াও মন্ত্রী থেকে নেতা, বিশিষ্ট ব্যক্তি থেকে সাধারণ মানুষ— শুভেচ্ছাবার্তায় ভরিয়ে দিয়েছেন নেট দুনিয়ায়।

ইসরো সূত্রে জানা গিয়েছে, আগামী ৭ সেপ্টেম্বর রাতে ভারতের এই চন্দ্রযান-২ চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে। দ্বিতীয় চন্দ্রাভিযানেই প্রথম বার ল্যান্ডার ও রোভার তৈরি করেছে ইসরো। চন্দ্রযান-২ গিয়ে চাঁদের ভূমিরূপ মানচিত্র এবং পাহাড়-গহ্বরের ডিজিটাল মডেল তৈরি করবে। চাঁদের মাটির উপাদান সমীক্ষার পাশাপাশি সেখানকার মাটিতে খনিজ ও জলের উপস্থিতির সন্ধান করবে। একই সঙ্গে মেরু অঞ্চলের সমীক্ষা ও মাটির তলায় বরফের সন্ধানও করবে সে।

দেখুন সেই মুহূর্তের ভিডিও…

আগের বার প্রযুক্তিগত ত্রুটি ধরা পড়ায় কাউন্টডাউন থামিয়ে দিয়েছিলেন বিজ্ঞানীরা। তবে এ বার উৎক্ষেপণের আগে থেকেই ইসরোর বিজ্ঞানীরা জানিয়েছিলেন, প্রস্তুতি পর্বে কোনও সমস্যা বা ত্রুটি ধরা পড়েনি। সব কিছু ঠিক পথে এগিয়েছে। শেষ পর্যন্ত সফল ভাবেই চাঁদের পথে পাড়ি দিয়েছে চন্দ্রযান-২। উৎক্ষেপণের ১৬ মিনিট পর চালু হয়েছে ক্রায়োজেনিক ইঞ্জিন। পৌঁছে গিয়েছে পৃথিবীর কক্ষপথেও।

ইসরো-র সমস্ত বিজ্ঞানী এবং এই মিশনের সঙ্গে যুক্ত সকলকে ধন্যবাদ জানিয়েছেন ইসরোর চেয়ারম্যান কে সিবন।

সফল উৎক্ষেপণের জন্য ইসরো-র বিজ্ঞানীদের ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

উৎক্ষেপণের সময় তিনি নিজেও দূরদর্শনে লাইভ টেলিকাস্ট দেখেছেন বলে প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে খবর।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

Be the first to comment on "চাঁদে পাড়ি দিল ভারতের দ্বিতীয় চন্দ্রযান, ৭ সেপ্টেম্বর রাতে অবতরণ করার কথা"

Leave a comment

Your email address will not be published.


*