কুটিনহো প্রয়াত, পেলের সমসাময়িক কিংবদন্তি এক ফুটবলারকে হারাল ব্রাজিল

কুটিনহো প্রয়াতকুটিনহো

জাস্ট দুনিয়া ডেস্ক: কুটিনহো প্রয়াত, কথাটা এখনও ফুটবল-বিশ্ব বিশ্বাস করতে পারছে না! সোমবার ব্রাজিলে নিজের বাড়িতেই মারা গিয়েছেন তিনি। বেশ কিছু দিন ধরে অসুস্থ ছিলেন। জানুয়ারিতে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে এক বার হাসপাতালেও যেতে হয়। কিন্তু এ বার আর শেষ রক্ষা হল না। পঁচাত্তরেই চলে গেলেন ব্রাজিলের কিংবদন্তি এই ফুটবলার।

১৯৪৩-এর ১১ জুন ব্রাজিলের সাও পাওলোর পিরাসিকাবায় কুটিনহোর জন্ম। মাত্র ১৩ বছর বয়সে স্যান্টোসের কোচ লুই আলোনসো পেরেজ লুলার নজরে আসেন ছোট্ট কুটিনহো। ১৯৫৮-৬৮ এবং পরে ১৯৭০ সালে স্যান্টোসের হয়ে খেলেন তিনি। তাঁর সময়ে স্যান্টোস পাঁচ বার ব্রাজিল কাপ, সাত বার ক্যাম্পিওনাতো পাউলিস্তা, দু’বার কোপা লিবেরতাদোরেস এবং দু’বার ইন্টারকন্টিনেন্টাল কাপ জেতে। ১৯৬২ সালে কুটিনহো কোপা লিবেরতাদোরেসে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন।

স্যান্টোস ছাড়াও কুটিনহো ভিকট্রি, পর্তুগিজ, অ্যাটলাস, বাঙ্গু ও সাদের হয়ে ক্লাব ফুটবলে খেলেছেন। কোচ হিসেবে দায়িত্ব সামলেছেন স্যান্টোস, ভ্যালেরিওডস, কমার্শিয়াল এসপি, আকুইদুয়ানা, সেন্ট অ্যান্ড্রু, সাও কেতানো, বনসুসেসো ক্লাবের।

আসল নাম অ্যান্টোনিও উইলসন ভিয়েরা হনোরিও। গোটা ফুটবল-বিশ্ব তাঁকে কুটিনহো নামেই চেনে। ১৯৬২-র বিশ্বকাপ সে বার জিতেছিল ব্রাজিল। আর বিশ্বজয়ী সেই দলে ছিলেন কুটিনহো। কিন্তু, টুর্নামেন্ট শুরু হওয়ার আগেই চোট পেলেন। ফলে, বিশ্বকাপের একটি ম্যাচেও খেলার সুযোগ পেলেন না। তবে, দলের সঙ্গেই ছিলেন গোটা টুর্নামেন্টে।

ব্রাজিলের স্যান্টোস ফুটবল ক্লাবের নাম বিশ্ব মানচিত্রে জায়গা করে নেওয়ার পিছনে দু’জনের অবদান অনস্বীকার্য। এক জন কুটিনহো এবং অন্য জন পেলে। কুটিনহোর মৃত্যুতে শোকজ্ঞাপন করে টুইটারে পেলে লিখেছেন, ‘‌বিরাট ক্ষতি। কুটিনহো আর পেলে ব্রাজিলকে বিশ্ব ফুটবলে পরিচিতি দিয়েছিল। ওর পরিবারকে সমবেদনা জানাচ্ছি।’‌

খেলার আরও খবর পড়তে ক্লিক করুন

স্যান্টোসের হয়ে ৪৫৭টি ম্যাচ খেলে ৩৬৮টি গোল করেছেন কুটিনহো। পেলে এবং পেপের পরেই স্যান্টোসের গোলদাতাদের তালিকায় তাঁর নাম রয়েছে। খেলা ছাড়ার পর ১৯৮১ থেকে ১৯৯৫ পর্যন্ত বিভিন্ন ক্লাবে কোচিংও করিয়েছেন তিনি। ব্রাজিলের হয়ে (১৯৬০-৬৫) খেলেছেন ১৫টি ম্যাচ, তার মধ্যে কুটিনহো গোল পেয়েছিলেন ৬টিতে।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

ফিফার তরফেও শোকজ্ঞাপন করা হয় টুইট করে। বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা কুটিনহোর সংক্ষিপ্ত পরিসংখ্যান তুলে ধরে লিখেছে, ‘‌দুঃখজনক ঘটনা।’‌ স্যান্টোস ক্লাব এক বিবৃতিতে জানিয়েছে, ‘‌এটা অত্যন্ত দুঃখজনক মুহূর্ত। ওঁর উপস্থিতি, গোল, নানা ঘটনা চিরকাল আমাদের সঙ্গে থেকে যাবে।’‌ ব্রাজিলের প্রাক্তন বিশ্বজয়ী অধিনায়ক কাফুও শোকজ্ঞাপন করেছেন। স্যান্টোসের চির প্রতিপক্ষ ক্লাব পামেইরাস টুইটারে লিখেছে, ‘‌দুই দলের ঐতিহাসিক সব লড়াইয়ে উনি দৃঢ় চরিত্রের পরিচয় দিয়েছেন। ওঁর পরিবার এই কঠিন পরিস্থিতিতে যেন শক্তি পায়।’‌

আই লিগের শেষ লড়াই কাজে লাগল না ইস্টবেঙ্গলের, নতুন চ্যাম্পিয়ন চেন্নাই সিটি

Be the first to comment on "কুটিনহো প্রয়াত, পেলের সমসাময়িক কিংবদন্তি এক ফুটবলারকে হারাল ব্রাজিল"

Leave a comment

Your email address will not be published.


*