উৎসব শেষে শুরু বিসর্জনের বাজনা, ফের মা দুগ্গাকে আবাহনের প্রতীক্ষা

উৎসব শেষে শুরু বিসর্জনের বাজনাউৎসব শেষে শুরু বিসর্জনের বাজনা

জাস্ট দুনিয়া ডেস্ক: উৎসব শেষে শুরু বিসর্জনের বাজনা, ফের মা দুগ্গাকে আবাহনের প্রহর গোণা শুরু হল বাঙালির। মঙ্গলবার বিজয়া দশমীর দিন কিছু বারোয়ারি পুজো এবং মূলত বাড়ির পুজো বা আবাসনের পুজোরই বিসর্জন হয়েছে। কলকাতার বিভিন্ন বড় পুজোর প্রতিমা রয়ে গিয়েছে।

এ দিন কলকাতার বাবুঘাট, নিমতলা ঘাট, বাগবাজার ঘাট, বাজে কদমতলা ঘাট, রানি রাসমণি ঘাট-সহ সমস্ত ঘাটেই বিসর্জনের জন্য যাবতীয় নিরাপত্তা ব্যবস্থা ছিল। বেশির ভাগ ঘাট থেকেই ফেরি সার্ভিস বন্ধ রাখা হয়। বিকেল থেকে ঘাটগুলি ঢাকের আওয়াজে মুখর হয়ে ওঠে।

আরও খবর পেতে ক্লিক করুন এই লিঙ্কে

বিভিন্ন ঘাটে টহল দিতে শুরু করেন কলকাতা পুলিশের কয়েক জন কর্তা। বিকেলে বাজে কদমতলা ঘাট-সহ বেশ কয়েকটা ঘাট পরির্দশন করতে যান মেয়র ফিরহাদ হাকিম। বোটে করে ঘাটগুলির অবস্থা দেখেন। কথা বলেন পুলিশ কর্তা ও পুর আধিকারিকদের সঙ্গে। পুর অফিসারদের নির্দেশ দেন, পুজো কমিটি বিসর্জন করতে এসে যাতে কোনও অসুবিধায় না-পড়ে তা দেখতে হবে।

পুরসভা সূত্রের খবর, প্রায় প্রতিটি ঘাটেই আবর্জনা পরিষ্কারের জন্য ক্রেন, বার্জ, পে লোডারের ব্যবস্থা করা হয়েছে। প্রতিটা ঘাটেই রাখা হয়েছে ফুল বেলপাতা, মালা ফেলার জন্য বড় বড় ড্রাম। ঘাটগুলোতে নজরজারি চালাতে তৈরি হয়েছে ওয়াচ টাওয়ার। এ ছাড়াও রয়েছে বির্পযয় মোকাবিলা বাহিনী। আছেন ডুবুরি ও পুরসভার কর্মীরাও। প্রতি ঘাটেই পর্যাপ্ত  কুলির ব্যবস্থা থাকছে। কুলিরাই ট্রাক থেকে প্রতিমা নামিয়ে ঘাটে নিয়ে যাবেন। প্রতিমার সঙ্গে এক জন বা দু’জন  পুজোর কর্মকর্তাদের ঘাট পর্যন্ত যাওয়ার অনুমতি দেওয়া হবে।

এ বারে গঙ্গা ও তার উপনদীগুলিতে বিসর্জন নিয়ে বিশেষ নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় সরকারি সংস্থা ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা। বিসর্জনের জেরে গঙ্গায় দূষণ হলে সর্বাধিক ৫০ হাজার টাকা জরিমানা করার কথাও বলা হয়েছে। যদিও এ রাজ্যের পরিবেশ দফতরের দাবি, গঙ্গা দূষণ এড়াতে কলকাতা হাইকোর্টের নির্দেশ আগে থেকেই মানা হয়। গত বছর বিসর্জন সংক্রান্ত একটি মামলায় জাতীয় পরিবেশ আদালতের নির্দেশ মেনে আরও কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

Be the first to comment on "উৎসব শেষে শুরু বিসর্জনের বাজনা, ফের মা দুগ্গাকে আবাহনের প্রতীক্ষা"

Leave a comment

Your email address will not be published.


*