ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল, পাঁচ দিন পর রাহুলের কেরামতি

ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ

জাস্ট দুনিয়া ডেস্ক: ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। ফল প্রকাশের ৫ দিন পরে নতুন মুখ্যমন্ত্রী পেল ছত্তীসগঢ়।

ভূপেশ বাঘেলের উপরেই ভরসা রাখল কংগ্রেস। রবিবার দুপুরেই রাজ্যের নতুন মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করা হয়। পরিষদীয় দলের বৈঠক শেষে ভূপেশের নাম ঘোষণা করেন জাতীয় কংগ্রেসের পর্যবেক্ষক মল্লিকার্জুন খাড়্গে।

এর আগে শনিবার সারা দিন ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী পদের দাবিদার চার জনের সঙ্গেই বৈঠক করেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। বাঘেলের সঙ্গে ওই পদের জন্য দৌড়ে ছিলেন এ সিং দেও, তাম্রধ্বজ সিং এবং চরণদাস মোহন্ত। কিন্তু শেষ পর্যন্ত প্রদেশ সভাপতি তথা ওবিসি নেতা ভূপেশ বাঘেলকেই বেছে নিল কংগ্রেস। দলের প্রতিকূল পরিস্থিতিতে দাঁড়িয়েও নিচু তলার কর্মীদের সঙ্গে মিলেমিশে এবং উজ্জীবিত করে যে ভাবে তিনি দলকে টেনে তুলেছেন বাঘেল তারই পুরস্কার পেলেন বলে মত রাজনৈতিক শিবিরের। পাশাপাশি বিজেপির ১৫ বছরের সরকারকে উৎখাত করার জন্যই অবশেষে প্রদেশ কংগ্রেস সভাপতি ভূপেশ বাঘেলের উপরই আস্থা রাখলেন রাহুল গান্ধী।

কংগ্রেসের কামব্যাক হল তিন রাজ্যে

পাঁচ রাজ্যে সম্প্রতি বিধানসভা নির্বাচন শেষ হয়েছে। তিনটি রাজ্যে কংগ্রেস সরকার গঠনের জায়গায় পৌঁছে যায়। তার মধ্যে একমাত্র ছত্তীসগঢ়ে একক সংখ্যা গরিষ্ঠতা পেয়েছিল কংগ্রেস। অন্য দুই রাজ্য মধ্যপ্রদেশে একক সংখ্যা গরিষ্ঠতা থেকে দুটি আসনে পিছিয়ে এবং রাজস্থানে মাত্র একটি আসনে পিছিয়ে ছিল কংগ্রেস। বহুজন সমাজবাদী পার্টির মায়াবতী শেষে কংগ্রেসের হাত ধরবেন বলে কথা দেন।

 

মধ্যপ্রদেশ এবং রাজস্থানে আগেই মুখ্যমন্ত্রী কারা হবেন, তা ঠিক হয়ে গিয়েছিল। প্রথম রাজ্যে মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব পেয়েছেন কমল নাথ এবং দ্বিতীয় রাজ্যে ওই দায়িত্ব পেয়েছেন অশোক গহলৌত। কিন্তু, একমাত্র ছত্তীসগঢ়ই বাকি ছিল। সেখানে এ বার দায়িত্ব পেলেন ভূপেশ বাঘেল।

বাঘেলের সঙ্গে ওই পদের জন্য দৌড়ে ছিলেন এ সিং দেও, তাম্রধ্বজ সিং এবং চরণদাস মোহন্ত। কিন্তু শেষ পর্যন্ত প্রদেশ সভাপতি তথা ওবিসি নেতা ভূপেশ বাঘেলকেই বেছে নিল কংগ্রেস। দলের প্রতিকূল পরিস্থিতিতে দাঁড়িয়েও নিচু তলার কর্মীদের সঙ্গে মিলেমিশে এবং উজ্জীবিত করে যে ভাবে তিনি দলকে টেনে তুলেছেন বাঘেল তারই পুরস্কার পেলেন বলে মত রাজনৈতিক শিবিরের। পাশাপাশি বিজেপির ১৫ বছরের সরকারকে উৎখাত করার জন্যই অবশেষে প্রদেশ কংগ্রেস সভাপতি ভূপেশ বাঘেলের উপরই আস্থা রাখলেন রাহুল গান্ধী।

Be the first to comment on "ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল, পাঁচ দিন পর রাহুলের কেরামতি"

Leave a comment

Your email address will not be published.


*