আইসিসির অনুমতি নিয়েই সেনাবাহিনীর আদলে টুপি পরেছিলেন বিরাটরা

আইসিসির অনুমতিধোনির হাতে টুপি তুলে দিচ্ছেন বিরাট কোহলি। তার আগে ধোনি সবার হাতে এই টুপি তুলে দিয়েছেন। ছবি: বিসিসিআই ফেসবুক

জাস্ট দুনিয়া ডেস্ক: আইসিসির অনুমতি নিয়েই এই পদক্ষেপ নিয়েছিল বিসিসিআই। তা সোমবারই স্পষ্ট করে দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। তার আগে পর্যন্ত পাকিস্তান এই টুপি পরা নিয়েই ঘোলা জলে মাছ ধরতে নেমে পড়েছিল। যেহেতু পুলওয়ালা জঙ্গি হানার দায় পাকিস্তানের উপর সরাসরি চাপিয়ে বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে না খেলার আবেদন জানিয়েছিল ভারত। সঙ্গে পাকিস্তানকে সন্ত্রাসবাদকে লালন করার দেশ হিসেবে চিহ্নিত করা হয়েছিল। আইসিসির কাছে পাকিস্তানকে বাতিল করার আর্জি গিয়েছিল। সব মিলে এভাবে পাল্টা দিতে চেয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ডও।

গত শুক্রবার রাঁচিতে পুলওয়ামা জঙ্গি হানায় শহীদ সিআরপিএফ জওয়ানদের সম্মান জানাতে ভারতীয় ক্রিকেট দল সেনাবাহিনীর টুপির আদলে টুপি পরে খেলতে নেমেছিল। সেখানে বিসিসিআই-এর লোগোও লাগানো ছিল। তার পর থেকেই পাকিস্তান ক্রিকেট বোর্ডের আস্ফালন শুরু হয়ে যায়। তাদের মতে, খেলার মাধ্যমে রাজনীতি করার চেষ্টা করে হচ্ছে যেটা উচিঠ নয়।

সোমবার আরও একধাপ এগিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান এহসান মানি বলেন, ‘‘ভারত আইসিসির অনুমতি ছাড়াই এই টুপি পরে খেলেছে তার জন্য আইসিসি যাতে ভারতকে কঠিন শাস্তি দেয় সেই দাবি করে আইসিসিকে আমরা চিঠি লিখেছি। ভারত যে বলছে আইসিসির অনুমতি নিয়েই এই টুপি ব্যবহার করা হয়েছে সেটা সত্যি নয়। বরং অন্য কিছুর জন্য ভারত আইসিসির কাছে দরবার করেছিল।’’

ভারতের বোলিংকে নাস্তানাবুদ করে সিরিজ ২-২ করল অস্ট্রেলিয়া

এর মধ্যেই খবর রটে যায় ভারত আইসিসির অনুমতি পাওয়ার পরই এই টুপি পরে খেলার সিদ্ধান্ত নিয়েছিল। এমনকি প্রতি মরসুমে ঘরের মাঠে একটি করে আন্তর্জাতিক ম্যাচ ভারত এই টুপিতেই খেলবে বলেও জানিয়ে দেওয়া হয়। রাঁচি ম্যাচের ম্যাচ ফি-ও ভারতীয় দলের ক্রিকেটাররা শহীদদের পরিবারের উদ্দেশে দান করেন। ভারতের এই প্রচেষ্টাকে স্বীকৃতি দিয়েছিল আইসিসি।

এহসান মানির রবিবারের বক্তব্যের পর সোমবারই আইসিসি জানিয়ে দেয়। তারা বিসিসিআইকে এই টুপি পরে খেলার অনুমতি দিয়েছিল। বিসিসিআই তাদের কাছে শহীদদের স্মৃতির উদ্দেশে এই টুপি ব্যবহার করতে চেয়েছিল যাতে আইসিসির তরফে স্বীকৃতি দেওয়া হয়েছে। এর পর আর পাকিস্তানের তরফে পাল্টা কোনও মন্তব্য পাওয়া যায়নি।

পাঁচ ম্যাচের ভারত-অস্ট্রেলিয়া সিরিজের প্রথম দুটো ম্যাচ জিতে নিয়েছিল ভারতই। কিন্তু রাঁচি ম্যাচ ছিনিয়ে নিয়ে যায় অস্ট্রেলিয়া। চতুর্থ ম্যাচে ঘুরেও দাড়ায় ভারতের ব্যাটিং। কিন্তু বোলিং আর ফিল্ডিং ব্যর্থতায় রানের পাহাড় তৈরি করেও সেই ম্যাচ হেরে যেতে হয় ভারতকে। পাঁচ ম্যাচের সিরিজ এই মুহূর্তে ২-২। শেষ ম্যাচ এখন ফাইনাল দুই দলের কাছে।

(খেলার আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে)

Be the first to comment on "আইসিসির অনুমতি নিয়েই সেনাবাহিনীর আদলে টুপি পরেছিলেন বিরাটরা"

Leave a comment

Your email address will not be published.


*