কংগ্রেসের কামব্যাক: রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্তীসগঢ়ে সরকার গড়ছেন রাহুল

কংগ্রেসের কামব্যাককংগ্রেসের কামব্যাক

জাস্ট দুনিয়া ডেস্ক: কংগ্রেসের কামব্যাক হল তিন রাজ্যে। আর গোটাটার কৃতিত্ব যদি কাউকে দিতেই হয়, তিনি রাহুল গান্ধী।

গত নভেম্বরে তিন রাজ্যে বিধানসভা নির্বাচন হয়। দু’দফায় ভোট হয় ছত্তীসগঢ়ে। পাশাপাশি এক দফায় ভোট হয় মিজোরাম এবং মধ্যপ্রদেশে। এরই সঙ্গে ডিসেম্বরের প্রথম সপ্তাহে নির্বাচন হয় রাজস্থান এবং তেলঙ্গানায়। সব মিলিয়ে এই পর্যায়ে পাঁচ রাজ্যে নির্বাচন হয়।

এর মধ্যে মিজোরামে কংগ্রেসের হাত থেকে ক্ষমতা হস্তান্তরিত হয় মিজো ন্যাশনাল ফ্রন্টের কাছে। আর তেলঙ্গানায় কে চন্দ্রশেখর রাওয়ের তেলঙ্গানা রাষ্ট্র সমিতি ফের রাজপাটের জনাদেশ পায়। বাকি তিন রাজ্য অর্থাৎ ছত্তীসগঢ়, রাজস্থান এবং মধ্যপ্রদেশে— হিন্দি বলয়ের তিনিটি রাজ্যেই কংগ্রেস প্রবল ভাল ফল করে। তিনটি রাজ্যেই তারা শাসক দল বিজেপির হাত থেকে রাজপাট কেড়ে নেওয়ার মতো জায়গায় পৌঁছয়।

গ্রেফতার সেনাবাহিনীর জওয়ান জিতেন্দ্র, বুলন্দশহর কাণ্ডে জেরা করা হচ্ছে তাঁকে

ছত্তীসগড়ে একক ভাবে সরকার গঠনের জায়গাতেই ছিল কংগ্রেস। কিন্তু রাজস্থানের ম্যাজিক ফিগার ১০০ থেকে ১টি আসন কম পায় কংগ্রেস। অন্য দিকে, মধ্যপ্রদেশে হাড্ডাহাড্ডি লড়াই শেষে কংগ্রেস ১১৪টি আসন পায়। কিন্তু এ রাজ্যে ম্যাজিক ফিগার ১১৬। কাজেই কংগ্রেসকে সরকার গড়তে হলে কারও সাহায্যের প্রয়োজন ছিল।

অবশেষে মায়াবতী ঘোষণা তাঁর দল বহুজন সমাজবাদী পার্টি প্রধানত বিজেপির বিরুদ্ধেই লড়াই করে। তাই কংগ্রেসকে তারা সমর্থন করছে ওই দুই রাজ্যে। ফলে রাজস্থান এবং মধ্যপ্রদেশে কংগ্রেস মায়াবতীর বিএসপির হাত ধরেই সরকার গড়ছে।

Be the first to comment on "কংগ্রেসের কামব্যাক: রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্তীসগঢ়ে সরকার গড়ছেন রাহুল"

Leave a comment

Your email address will not be published.


*