নিজেকে বিয়ে করে নজির উগান্ডার মেয়ের, ওয়েডিং গাউন পরে কথা দিলেন সব দায়িত্ব নেওয়ার

নিজেকে বিয়ে

জাস্ট দুনিয়া ডেস্ক: নিজেকে বিয়ে করে ফেললেন ৩২ বছরের লুলু জেমাইমা। সব দেশেরই যে একই ছবি তা কে জানত কিন্তু লুলুর এমন অভিনব সিদ্ধান্ত প্রমাণ করে দিল সব বাবা-মারাই আসলে একই রকম হয়। উগান্ডার লুলু জেমাইমারও আলাদা নয়। আর বাবা-মায়ের খুব স্বাভাবিক আবদারে চূড়ান্ত বিরক্ত হয়ে নিজের ৩২ বছরের জন্মদিনে নিজেকেই বিয়ে করে বসলেন অক্সফোর্ড ইউনিভার্সিটির ক্রিয়েটিভ রাইটিংয়ের এই ছাত্রী।

গত ২৭ অগস্টের ঘটনা। সে দিন ছিল লুলুর ৩২ বছরের জন্মদিন। আগের ৩১টি জন্মদিনের থেকে কোনও ভাবেই আলাদা ছিল না এই জন্মদিনও। কিন্তু নিজেই নিজের সেই জন্মদিনকে অন্যরকম করে ফেললেন এই মেয়ে। যদিও উগান্ডায় থাকায় তাঁর বাবা-মা এই অনুষ্ঠানে অংশ নিতে পারেননি। যদিও পুরো বিষয়টিই হয়েছে তাঁদের কারণেই। ফোনে মায়ের সঙ্গে কথা বলেছেন লুলু। যে খবর শুনে বাবা এতটাই চমকে গিয়েছেন যে এখনও মেয়ের সঙ্গে কথা বলে উঠতে পারেননি।

জন্মদিনের পার্টিতে লুলু আসে বিয়ের সাজে। খ্রিস্টান সংস্কৃতি মেনেই সেই ওয়েডিং গাউন পরে হেঁটে এসেছেন জন্মদিনের অনুষ্ঠানে। এর পর অতিথিদের উদ্দেশে তাঁহর এমন বিয়ের কারণও জানিয়ে ভাষণ দেন লুলু। তিনি বলেন, ‘‘আমার যখন ১৬ বছর বয়স হয়েছে তখন থেকে দেখছি বাবা আমার ওয়েডিং স্পিচ লিখে রেখেছেন।আমার সব জন্মদিনে মা আমার বিয়ের জন্য প্রার্থণা করেছেন।প্রার্থণা করেছেন, যাতে আমি ভাল স্বামী পাই। য়ে আমার খেয়াল রাখবে। আমি সিদ্ধান্ত নিই তাঁদের এই সব স্বপ্ন পূরণ করার। ৩২ বছরের জন্মদিনে আমি এমন একজনকে বিয়ে করলাম যে আমার খেয়াল রাখবে।’’

#মিটু ঝড়ে বিপর্যস্ত এ বার নরেন্দ্র মোদীর সরকারও

তাঁর বিয়েতে খরচ হয়েছে মাত্র ২.৬২ ডলার। এই খরচ হয়েছে শুধু ভেন্যুতে পৌঁছনোর জন্য। লুলুর এক বন্ধু ওয়েডিং গাউন জোগার করে এনেছিলেন। ভাই ওয়েডিং কেক বানিয়ে এনেছিলেন। এবং খাওয়ার বিল অতিথিরা নিজেরাই যাঁর যাঁরটা দিয়েছেন। লুলুর বার্তাটা খুবই পরিষ্কার ছিল। যা এই সমাজের জন্য খুবই গুরুত্বপূর্ণ। #মিটু-র যুগে এটাও তো একটা শিক্ষা। যেখানে মেয়েরা প্রতি পদক্ষেপে ধর্ষিত হচ্ছে, অপমানিত হচ্ছে সেখানে না হয় কোনও মেয়ে নিজের খেয়াল নিজেই রাখলেন।

তাই হয়ত শেষে লুলু বলে গেলেন, ‘‘আমি কথা দিলাম আমার পুরো জীবনের খেয়াল রাখব, তার জন্য যা মূল্য চোকাতে হোক না কেন।’’

1 Comment on "নিজেকে বিয়ে করে নজির উগান্ডার মেয়ের, ওয়েডিং গাউন পরে কথা দিলেন সব দায়িত্ব নেওয়ার"

  1. Suchismita Sen Chowdhury | October 11, 2018 at 10:31 am | Reply

    Darun khabor

Leave a comment

Your email address will not be published.


*