রেকর্ডের ম্যাচে বাজিমাত ভারতের, তিন ম্যাচের সিরিজে ১-০তে এগোলেন বিরাটরা

জাস্ট দুনিয়া ডেস্ক: জয় দিয়েই সিরিজ শুরু করে দিল ভারত। টি২০ সিরিজ ১-১-এ ড্র হয়েছিল। বিশ্বকাপের পর ঘরের মাঠে এটিই ছিল প্রথম সিরিজ। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজের শুরুটাও ভাল মতোই করে দিল ভারতীয় ক্রিকেট দল। তিন ম্যাচের সিরিজের প্রথম ম্যাচ ২০৩ রানে জিতে সিরিজে ১-০তে এগিয়ে গেলেন বিরাট কোহলিরা। টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন বিরাট। আর প্রথম থেকেই দাপট দেখাল ব্যাটসম্যানরা। এই ম্যাচের আরও একটা গুরুত্ব ছিল। এই প্রথম টেস্ট ক্রিকেটে ওপেন করতে নেমেছিলেন রোহিত শর্মা। যা নিয়ে জল্পনা কিছু কম ছিল না। যদিও তিনি টিম ম্যা‌নেজমেন্টের ভরসার দাম রাখলেন। দুই ইনিংসে দুটো সেঞ্চুরি হাঁকালেন।

প্রথম ইনিংসে ১৭৬ রানের ইনিংস খেলেছিলেন রোহিত শর্মা। সেই ইনিংসেই কেরিয়ার প্রথম সেঞ্চুরিকে ডবল সেঞ্চুরিতে পৌঁছে দিয়েছিলেন আর এক ওপেনার মায়াঙ্ক আগরওয়াল। ২১৫ রান করেন তিনি। এৱ পর আর কারও বড় রানের প্রয়োজনই হয়নি। সাত উইকেটে ৫০২ রানে ইনিংস ঘোষণা করে দেয় ভারত।

প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার হয়ে বল হাতে সফল কেশব মহারাজ। তিন উইকেট নেন তিনি। একটি করে উইকেট নেন ভার্নন ফিলান্ডার, ডেন পিট, সেনুরান মুথুস্বামী ও ডিন এলগার।

রানের পাহাড়ের সামনে আতঙ্কিত না হয়ে চোখে চোখ রেখে লড়াই দেয় দক্ষিণ আফ্রিকাও। ৫০২ রানের লক্ষ্যে নেমে ৪৩১ রানে অল-আউট হয় দল। জোনা সেঞ্চুরি আসে তাঁদের ব্যাট থেকেও। ডিন এলগার ১৬০ ও কুইন্টন ডে কক ১১১ রান করেন।

ভারতের হয়ে প্রথম ইনিংসে সফল বোলার অবশ্যই রবিচন্দ্রন অশ্বিন। ৪৬.২ ওভারে ১৪৫ রান দিয়ে সাত উইকেট নেন তিনি। দুই উইকেট নেন রবীন্দ্র জাডেজা। একটি উইকেট নেন ইশান্ত শর্মা।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৬৭ ওভারই খেলে ভারত। চার উকেটে ৩২৩ রানে ইনিংস ঘোষণা করে দেন বিরাট কোহলি। এ বারও রোহিত শর্মার ব্যাট থেকে ১২৭ রান আসে। টেস্ট ক্রিকেটে ওপেন করতে নেমেই দুই ইনিংসে দুটো সেঞ্চুরি করে রেকর্ড করে ফেলেন তিনি। এ বার অবশ্য মায়াঙ্কের ব্যাট থেকে রান আসেনি। কিন্তু রোহিতকে যোগ্য সঙ্গত দিয়ে যান চেতেশ্বর পূজারা। ৮১ রান করেন তিনি। ৪০ রান করেন রবীন্দ্র জাডেজা। ৩১ রানে বিরাট ও রাহানে ২৭ রান করে অপরাজিত থাকেন।

চতুর্থ দিনের এক ঘণ্টা ও পঞ্চম দিনের পুরোটাই ছিল দক্ষিণ আফ্রিকার হাতে। লক্ষ্য ছিল ৩৯৫ রানের। কি‌ন্তু প্রথম ইনিংসের ঝলক দেখা গেল না দ্বিতীয় ইনিংসে।  ১৯১ রানে অল-আউট হয়ে গেল দক্ষিণ আফ্রিকা। ন’নম্বরে নেমে ব্যাক্তিগত সর্বোচ্চ রান এল ডেন পিটের ব্যাট থেকে। সেনুরান মুথুস্বামী ৪৯ রান করে অপরাজিত থাকলেন।

এদিন বল হাতে দাপট দেখালেন রবীন্দ্র জাডেজা ও মহম্মদ শামি। রবীন্দ্র জাডেজা ২৭তম ওভারে তিনটি উইকেট নিলেন কিন্তু অল্পের জন্য মিস হয়ে গেল হ্যাটট্রিক। দ্বিতীয় ইনিংসে চার উইকেট নিলেন মোট। পাঁচ উইকেট নিলেন মহম্মদ শামি। একটি উইকেট অশ্বিনের।

দ্বিতীয় টেস্ট খেলতে ভারত ও দক্ষিণ আফ্রিকা নামবে পুণেতে ১০ অক্টোবর।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

Be the first to comment on "রেকর্ডের ম্যাচে বাজিমাত ভারতের, তিন ম্যাচের সিরিজে ১-০তে এগোলেন বিরাটরা"

Leave a comment

Your email address will not be published.


*