রোহিতের সেঞ্চুরি ও ধোনির হাফ সেঞ্চুরিকে বুড়ো আঙুল দেখিয়ে জয় অস্ট্রেলিয়ার

নিউজিল্যান্ড বনাম ভারত টি২০ সিরিজরোহিত শর্মা। ছবি: বিসিসিআই টুইটার

জাস্ট দুনিয়া ডেস্ক: রোহিতের সেঞ্চুরি ধোনির হাফ সেঞ্চুরি, কোনওটাই কাজে লাগল না।শনিবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে প্রথম একদিনের ম্যাচ খেলতে নামার আগে এক প্রস্থ বিতর্কের মধ্যে দিয়ে গিয়েছে ভারতীয় ক্রিকেট দল। যার ফলে হার্দিক পাণ্ড্যে ও লোকেশ রাহুলকে সিরিজের মাঝ পথেই দেশে ফেরৎ পাঠানো হয়েছে। ভারতীয় ক্রিকেট এমন নজির নেই বললেই চলে। যার প্রভাব বিরাট কোহলি যতই বলুন না কেন ভারতীয় দলের উপর অল্পবিস্তর তো পড়বেই। যদিও তার প্রভাবে হার এটা মনে করার কোনও কারন নেই।

শনিবার টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল অস্ট্রেলিয়া। শুরুটা তাদেরও ভাল হয়নি। দুই ওপেনার ক্যারি ও ফিঞ্চ ২৪ ও ৬ রান করেই ফিরে যান প্যাভেলিয়নে। কিন্তু তিন, চার ও পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে উসমান খোয়াজা (৫৯), শন মার্শ (৫৪) ও পিটারহ্যান্ডসকম্ব (৭৩)-এর হাফ সেঞ্চুরি অস্ট্রেলিয়াকে বড় রানে নিয়ে যায়। ৪৭ রানের ইনিংস খেললেন মার্কাস স্তইনিস। অপরাজিত থাকলেন। নির্ধারিত ওভারের শেষে অস্ট্রেলিয়া থামে ২৮৮-৫-এ।

ভারতের জন্য লক্ষ্যটা নেহাৎই সহজ ছিল না। তার পর শুরুতেই কোনও রান না করে ফিরে গেলেন ওপেনার শিখর ধাওয়ান। তিন নম্বরে ব্যাট করতে নেমে মাত্র তিন রান করে ফিরলেন স্বয়ং অধিনায়ক বিরাট কোহলি। চার নম্বরে ব্যাট করতে নেমে আবারও শূন্য রানে ফিরলেন অম্বাতি রায়ডু। এখানেই ভেঙে পড়ার কথা ছিল ভারতীয় ব্যাটিংয়ের। কিন্তু তেমনটা হতে দিলেন না রোহিত শর্মা। ততক্ষণে মাঠে নেমে পড়েছেন এমএস ধোনি।

নির্বাসিত হার্দিক-লোকেশ, দল থেকে বাদ, ফেরানো হচ্ছে দেশে

এই ধোনির ব্যাট থেকে গত এক বছরে কোনও হাফ সেঞ্চুরি আসেনি। সেই ধোনিই এ দিন রোহিত শর্মার সঙ্গে সমানে সমানে লড়াই দিয়ে গেলেন। ৩.৫ ওভারে চার রানে তিন উইকেট থেকে ভারতের ইনিংসকে রোহিত শর্মা ও এমএস ধোনি নিয়ে গেলেন ১৪১-এ। ধোনি আউট হলেন ৫১ রানে। কিন্তু তার পর আর কেউ দাড়াতে পারলেন না। জীনেশ কার্তিক ১২ ও রবীন্দ্র জাডেজা করলেন মাত্র আট রান।

রোহিত শর্মা ১৩৩ রান করে যখন আউট হলেন তখন ভারত ২২১-৭। এর পর খানিকটা হাল ধরার চেষ্টা করেছিলেন ভুবনেশ্বর কুমার। কিন্তু লাভ হল না। ২৯ রানে অপরাজিত থাকলেন তিনি। ৫০ ওভারে ২৫৪-৯-এ শেষ হল ভারতের ইনিংস। ৩৪ রানে হারতে হল ভারতকে।  তার মধ্যেই অস্ট্রেলিয়ার মাটিতে চারটি সেঞ্চুরি করে ভিভ রিচার্ডসের রেকর্ড ভাঙলেন রোহিত শর্মা। এই ইনিংসেই ১০ হাজার রানে পৌঁছলেন এমএস ধোনি। হারের ম্যাচে এই দুটোই প্রাপ্তি ভারতের।

এ দিন ভারতের হয়ে দুটো করে উইকেট নিলেন ভুবনেশ্বর কুমার ও কু‌লদীপ যাদব। একটি উইকেট রবীন্দ্র জাডেজার। অস্ট্রেলিয়ার হয়ে সফলতম বোলার ঝাই রিচার্ডসন। চারটি উইকেট নিলেন তিনি। দুটো করে উইকেট বেহেনড্রফ ও স্তইনিসের। একিট উইকেট নিলেন সিডল। তিন ম্যাচের সিরিজে ১-০তে এগিয়ে গেল অস্ট্রেলিয়া।

(খেলার আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে)

Be the first to comment on "রোহিতের সেঞ্চুরি ও ধোনির হাফ সেঞ্চুরিকে বুড়ো আঙুল দেখিয়ে জয় অস্ট্রেলিয়ার"

Leave a comment

Your email address will not be published.


*