কপিল দেবের বিশ্বকাপ জয় পা দিল ৩৬ বছরে

কপিল দেবের বিশ্বকাপ

জাস্ট দুনিয়া ডেস্ক: কপিল দেবের বিশ্বকাপ জয় । তাঁর হাত ধরে আজ থেকে ঠিক ৩৬ বছর আগে ১৯৮৩ সালের ২৫ জুন প্রথম বিশ্বকাপের স্বাদ পেয়েছিল ভারতীয় ক্রিকেট। বিশ্বকাপ ট্রফি হাতে নিয়ে পুরো বিশ্বকে বিশ্বকে চমকে দিয়েছিল ভারত। লর্ডসের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে ৪৩ রানে হারিয়ে দিল ভারত। ১৯৮৩ সালের বিশ্বকাপ জয় ভারতীয় ক্রিকেটকে বিশ্বের দরবারে পরিচিতি দেওয়ার পাশাপাশি শক্তিশালী দল হিসেবে প্রতিষ্ঠা দিয়েছিল। অনেকেই মনে করেন, সৌরভ গাঙ্গুলি এবং এমএস ধোনির অধিনায়কত্বেই ভারতীয় ক্রিকেট সুবর্ণ যুগ দেখেছিল। কিন্তু ক্রিকেট কিংবদন্তী কপিল দেবের হাত ধরে এই ভিতটাই প্রতিষ্ঠিত হয়েছিল। যার অধীনে ভারত ১৯৮৩-র এই দিনে বিশ্বকাপ জিতে ব্রিটিশদের মাটিতে ভারতের পতাকা উড়িয়েছিল।

বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) টুইট করে সেই দিনকে মনে করিয়েছে। ১৯৮৩ বিশ্বকাপ ট্রফি নিচ্ছেন, অতি পরিচিত সেই ছবি আরও একবার মানুষের মনকে নাড়িয়ে দেওয়ার জন্য যথেষ্ট।

এই মুহূর্তে সেই ইংল্যান্ডেই বিশ্বকাপ খেলছে বিরাট কোহলির ভারত। দাপিয়ে বেড়াচ্ছে বিশ্ব ক্রিকেটে। কিন্তু সেই সময়টা এমন ছিল না। কিন্তু এই বিশ্বকাপ জয় ভারতকে বিশ্ব ক্রিকেটে চোখে চোখ রেখে কথা বলতে শিখিয়েছিল। বুঝিয়েছিল আমরাও পারি।

১৯৮৩তে ভারতকে কেউ ধর্তব্যের মধ্যেই ধরেনি। সেই দলই শেষ পর্যন্ত লড়ে গত দু’বারের চ্যাম্পিয়নদের হারিয়ে দিয়েছিল। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে ছিলেন শ্রীকান্ত, সুনীল গাভাস্কার, সন্দীপ পাতিল, কপিল দেব, মহিন্দর অমরনাথ, যশপাল শর্মা, রজার বিনি, সৈয়দ কিরমানি, মদন লাল, কীর্তি আজাদ ও বলবিন্দর সান্ধু ছিলেন।

সেই সময় ৬০ ওভারে হতো ওয়ান ডে ক্রিকেট। প্রথমে ব্যাট করে ভারত ৫৪.৪ ওভারে ১৮৩ রান। বল হারতে বাজিমাত করে ভারত। মহিন্দর অমরনাথ তিনটি উইকেট নেন। যার ফলে ১৪০ রানে শেষ হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ।

সেই ওয়েস্ট ইন্ডিজের ধার অনেক কমেছে এখন। ২০১৯ বিশ্বকাপে ২৭ জুন সেই ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হচ্ছে ভারত।

ছবি: বিসিসিআই টুইটার

Be the first to comment on "কপিল দেবের বিশ্বকাপ জয় পা দিল ৩৬ বছরে"

Leave a comment

Your email address will not be published.


*