ইন্দো-পাক দ্বিপাক্ষিক সিরিজের বল ভারতের কোর্টে: নাজম শেঠী

ইন্দো-পাক

জাস্ট দুনিয়া ডেস্ক: ইন্দো-পাক সিরিজ নিয়ে বিতর্ক থামার কোনও লক্ষণই নেই। এতদিন অনেক হুমকি দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। কিন্তু সোমবার ১৮০ ডিগ্রি পাল্টি খেয়ে পুরোটাই ভারতের কোর্টে ঠেলে দিল পাকিস্তান ক্রিকেট বোর্ডের চিফ নাজম শেঠী। তিনি জানিয়ে দিলেন, ভারত-পাকিস্তানের মধ্যে যদি দ্বিপাক্ষিক সিরিজ আবার শুরু করতে তা হলে সেটা ভারতই পারবে।

ভারত-পাকিস্তান রাজনৈতিক সম্পর্কের টানাপড়েনের জেরেই বন্ধ হয়ে গিয়েছে দুই দেশের মধ্যে ক্রিকেট সম্পর্ক। যা ছিল বিশ্ব ক্রিকেটের সব থেকে উত্তেজক ম্যাচ। কিন্তু দীর্ঘদিন দুই দেশের মাটিতে দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হয়নি দুই দেশ। ভারত সরকারের থেকে অনুমতি মেলেনি পাকিস্তানে খেলতে যাওয়ার। যে কারণে চুক্তি থাকলেও তা ভাঙতে হয়েছে বিসিসিআইকে। যতক্ষণ না কেন্দ্র সরকারের অনুমতি মিলছে ততক্ষণ দ্বিপাক্ষিক সিরিজের কোনও সম্ভাবনা নেই।

এই মুহূর্তে দুই দেশ একে অপরের বিরুদ্ধে খেলছে শুধু মাত্র একাধিক দলের টুর্নামেন্ট। যেমন ৫০ ওভারের বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি, ওয়ার্ল্ড টি২০ আর এশিয়া কাপ। শেঠী পিটিআইকে জানিয়েছেন, ‘‘প্রথমত, দুই দেশকে একে অপরের বিরুদ্ধে খেলতে হবে উপ-মহাদেশের মানুষের জন্য। দ্বিতীয়ত, এই বিষয়ে বল আপাতত বিসিসিআই-এর কোর্টে। আমার আশা দ্রুত পরিস্থিতির উন্নতি হবে। দুই দল একে অপরের মুখোমুখি হবে।’’

জন্ম হয়েছিল মেয়ে হয়েই, কিন্তু ১৮টা বছর কেটে গেল ছেলের সাজে

এক সময় ক্ষতিপূরণ হিসেবে সাত কোটি ডলারও চেয়েছিল পাকিস্তান। কারণ ২০১৪ সালে দুই দেশের মধ্যে যে চুক্তি হয়েছিল ২০১৫ থেকে ২০২৩ পর্যন্ত ছ’টি দ্বিপাক্ষিক সিরিজ খেলার তার মধ্যে মাত্র দু’টিই খেলেছে ভারত। যার ফলে প্রচুর টাকা ক্ষতি হয়েছে বলে দাবি পাক ক্রিকেট বোর্ডের। তিন সদস্যের আইসিসি প্যানেল অক্টোবরে পাকিস্তানের সেই দাবি শুনেছিল। ২০০৮ এর পর পাকিস্তান দু’বার ভারতে খেলতে এসেছিল ২০১২ ও ২০১৩তে। যখন দুটো টি২০ ও তিনটি ওয়ান ডে ম্যাচ খেলেছিল দুই দেশ। নাজম শেঠী এই বিষয় নিয়ে সংবাদ মাধ্যমকেও এগিয়ে আসার অনুরোধ করেন। তাঁর মতে, দুই দেশেরই সমর্থকরা ভারত-পাকিস্তান ক্রিকেট দেখতে চায়। এই রাজনৈতিক সমস্যার জন্য পাকিস্তানের ক্রিকেটাররা আইপিএল-ও খেলতে পারেন না।

২০০৯ এর জঙ্গি হানার পর থেকেই পাকিস্তানের সঙ্গে সব রকম সু সম্পর্ক ছিন্ন করেছে ভারত সরকার। এদিকে এশিয়া কাপ হবে শ্রীলঙ্কা ও পাকিস্তানে। এই অবস্থায় ভারত কী করবে এখন সেটাই দেখার। যদিও ভারতের পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ বাতিল করার আগে থেকেই সে দেশে আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ হয়ে গিয়েছিল লাহৌরে শ্রীলঙ্কার টিম বাসে জঙ্গি হানার পর থেকে। তবে, সেই সমস্যা মিটিয়ে আবার আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছে পাকিস্তানে সম্প্রতি।

Be the first to comment on "ইন্দো-পাক দ্বিপাক্ষিক সিরিজের বল ভারতের কোর্টে: নাজম শেঠী"

Leave a comment

Your email address will not be published.


*